ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

দক্ষ না হলে বিদেশে শ্রমিকের বাজার নেই: মন্ত্রী ইমরান 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জুন ১১, ২০২৩
দক্ষ না হলে বিদেশে শ্রমিকের বাজার নেই: মন্ত্রী ইমরান 

নওগাঁ: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, দক্ষ শ্রমিক ছাড়া বিদেশে কোনো শ্রমিকের বাজার নেই। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে দক্ষ শ্রমিক তৈরি করতে সারাদেশে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে।

শনিবার (১১ জুন) দুপুরে নওগাঁর রানীনগরে প্রায় ৩৫ কোটি টাকা ব্যয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দক্ষ জনশক্তি দেশের সম্পদ। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে এমন অবস্থায় নিয়ে যেতে হবে, যাতে দক্ষ হয়ে বের হলেই বিদেশে পাঠানো সম্ভব হয়। দক্ষ হয়ে দেশের বাইরে গেলে নিজের এবং দেশের লাভ হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বর্তমানে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছেন। আগামী ২০৪০ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে। এজন্য বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে দক্ষতার কোনো বিকল্প নেই।

অবৈধ পথে বিদেশে যেতে নিষেধ করে মন্ত্রী বলেন, নিজের টাকা খরচ করে অবৈধ পথে বিদেশে গেলে বিপদে পড়তে হবে, এটাই স্বাভাবিক। তাই আমরা চাই সবাই দক্ষ হয়ে বৈধভাবে বিদেশে যাবে। এজন্য সরকার কারিগরি শিক্ষার প্রসারে ব্যাপক উদ্যোগ নিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল ইসলামের সভাপতিত্ব করেন। এতে আরও বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, আইএমটি স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক সাইফুল হক চৌধুরীসহ অনেকে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ১১, ২০২৩

এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।