ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিবচরে অবৈধভাবে বালু উত্তোলন করায় আটক ৯

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, জুন ১২, ২০২৩
শিবচরে অবৈধভাবে বালু উত্তোলন করায় আটক ৯

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচরের আড়িয়াল খাঁ নদসহ বিভিন্নস্থানে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে ৯ জনকে আটক করা হয়।  

রোববার (১১ জুন) দুপুরে শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের আড়িয়াল খাঁ নদের বিভিন্ন অংশে অভিযান পরিচালনা করে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী।

 

এ সময় মনজুর আহমেদ চৌধুরী বলেন, শিবচরে আড়িয়াল খাঁ নদের সঙ্গে তিনটি সেতু। একটি রেল সেতু এবং একটি নতুন অন্যটি পুরাতন সেতু। সেতুর চারপাশ খুবই সংবেদনশীল জায়গা। আড়িয়াল খাঁ অত্যন্ত ভাঙন প্রবণ একটি নদ। এখানে একটি চক্র বিভিন্ন রকমের ধোঁকাবাজি করে নদীতে ড্রেজিং করে বালু বিক্রি করছে। নদে এমন ড্রেজিং এর ফলে রেল সেতুর ব্যাপক ক্ষতি হতে পারে এটা ভেবেই মূলত আমরা এখানে অভিযানে এসেছি।  

এ সময় হাতেনাতে ৯ জনকে আটক করে থানায় সোপর্দ করেন তারা।  

অভিযানকালে শিবচর থানার পুলিশ সদস্য ও উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) মো. রিয়াজুর রহমান উপস্থিত ছিলেন।  

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রিয়াজুর রহমান বলেন, অবৈধভাবে বালু তোলায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে। আমরা তার সব কথাই গুরুত্বের সঙ্গে দেখি ও অভিযান চালিয়ে ব্যবস্থা নিয়েছি। তিনি অভিযোগ দেওয়ায় এক ড্রেজার মালিককে ৩ লাখ টাকা জরিমানা করেছি। ১৫ জনের মত ব্যক্তিকে গ্রেপ্তার করেছি। এখন তারা জামিনে গেলে সেটা তো আদালতের ব্যাপার।

এদিকে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরীর নিজ বাড়ি শিবচরের দত্তপাড়ায় তার মালিকানাধীন একটি পুকুর থেকে ড্রেজারের মাধ্যমে একটি চক্র বালু উত্তোলন করার বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানালে তেমন কোনো ব্যবস্থা না নেওয়ায় ক্ষোভও প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, জুন ১২, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।