ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভেজাল ভুসি উৎপাদন ও বিক্রি করায় ২ লাখ টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
ভেজাল ভুসি উৎপাদন ও বিক্রি করায় ২ লাখ টাকা জরিমানা

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় অভিযান চালিয়ে প্রাণী খাদ্যের ভেজাল ভুসি উৎপাদন ও বিক্রি করার দায়ে মেসার্স সিয়াম ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

রোববার (২৫ জুন) বিকেলে উপজেলার পুলেরঘাট বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কিশোরগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক এ অভিযানের নেতৃত্ব দেন।

 

এ সময় উপস্থিত ছিলেন, র‌্যাব-১৪ সিপিসি-২ এর কোম্পানি অধিনায়ক (ভারপ্রাপ্ত) এএসপি মো. শহিদুল্লাহসহ র‌্যাবের তদারকি টিম ও পুলিশ সদস্যরা।  

হৃদয় রঞ্জন বণিক বাংলানিউজকে জানান, রোববার বিকেলে পাকুন্দিয়া উপজেলার পুলেরঘাট বাজারে অবস্থিত মেসার্স সিয়াম ট্রেডার্স নামীয় প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে প্রাণী খাদ্য গমের ভূষির সঙ্গে ধানের কুঁড়া মিশ্রণের প্রমাণ পাওয়া যায়। এসময় দেখা যায় যে, বিভিন্ন দেশীয় ভুসি উৎপাদনকারী প্রতিষ্ঠানের হুবহু মোড়কে সেলাই করে এসব ভেজাল পণ্য বাজারজাত করা হচ্ছে। যা খামারিদের মিথ্যা তথ্য দিয়ে প্রতারণার শামিল।

এছাড়াও বিক্রেতা ওজন, পরিমাণ, সর্বোচ্চ খুচরা মূল্য ব্যতীত ভারতীয় ভুসি বলে দাবি করলেও প্রকৃতপক্ষে নিজেরাই বস্তার প্যাকেট তৈরি করে ভুসির সঙ্গে ধানের কুঁড়া মিশ্রণ করে খামারিদের মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে। পরে প্রাণী খাদ্যের ভেজাল ভুসি উৎপাদন ও বিক্রি করার দায়ে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী মেসার্স সিয়াম ট্রেডার্সকে দুই লাখ টাকা জরিমানা আরোপ করে আদায় করা হয়েছে।  

জনস্বার্থে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের এ ধরনের অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।