ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ুর পরিবর্তনজনিত ক্ষতি প্রবৃদ্ধিকে ব্যাহত করছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
জলবায়ুর পরিবর্তনজনিত ক্ষতি প্রবৃদ্ধিকে ব্যাহত করছে সংগৃহীত ছবি

ঢাকা: জলবায়ুর পরিবর্তনজনিত অভিঘাত অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ব্যাহত করছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (১১ জুলাই) রাজধানীর ব্র্যাক সেন্টারে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) আয়োজিত ‘জলবায়ু বাজেটের পর্যালোচনা ও বাংলাদেশে পাবলিক ফাইন্যান্স ম্যানেজমেন্ট শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, জলবায়ুর ক্ষতি যদি জিডিপির ৯ শতাংশ হয়, আর জিডিপির প্রবৃদ্ধি যদি ৮ শতাংশও হয়, তাহলে আমরা ঋণাত্মক প্রবৃদ্ধিতে চলে যাবো। এ বিষয়টি আমাদের মাথায় রাখতে হবে। এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনের বাংলাদেশ সঠিক পথে রয়েছে।

সিপিডি সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটি নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

ফাহমিদা খাতুন বলেন, জলবায়ু পরিবর্তন বাংলাদেশের অস্তিত্বের লড়াই। জাতীয় অগ্রাধিকারের ভিত্তিতে জলবায়ু বাজেট এমনভাবে সংস্কার করা উচিত, যাতে সামঞ্জস্যপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক কৌশল হিসেবে বিবেচিত হয়। আর জলবায়ু বাজেট সংস্কার পরিচালনার জন্য অর্থমন্ত্রণালয় দায়িত্ব নেওয়া উচিত।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন অভিঘাত মোকাবেলা প্রক্রিয়ার সঙ্গে অন্যান্য মন্ত্রণালয়কে সংস্কার প্রক্রিয়ার অংশ হওয়া উচিত। বেসরকারি খাত, বেসরকারি সংস্থা, সুশীল সমাজ এবং সম্প্রদায়-ভিত্তিক সংস্থাগুলোসহ বৃহত্তর স্টেক হোল্ডারদের এ সংস্কার কাজে যুক্ত হতে পারে।

তিনি বলেন, বাংলাদেশ সক্রিয়ভাবে সবুজ জলবায়ু তহবিল (জিসিএফ), গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটি (জিইএফ) ও দ্বিপাক্ষিক উৎসসহ আন্তর্জাতিক তহবিল থেকে জলবায়ুর অর্থায়ন চায়। এই তহবিলগুলো জলবায়ু-সম্পর্কিত প্রকল্প এবং প্রোগ্রামগুলোকে সহযোগিতা করার জন্য ব্যবহার করবে। সর্বাধিক পরিমাণ জলবায়ু তহবিলের অনুমোদন হওয়া সত্ত্বেও, ক্লাইমেট ভারনারেবিলিটি ফোরামভুক্ত (সিভিএফ) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তহবিলের অভাবে প্রকল্প বাস্তবায়নের সংকট দেখা যায়।

সেমিনারে সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয় বলেন, যাদের জন্য পরিবেশে এই অভিঘাত, তারা প্রকৃতি বা স্থানীয় ভিত্তিক সমস্যা সমাধানে আগ্রহী নয়। এ কারণে আগ্রহ নয়-তাদের কাছে কোনো তথ্য নেই। আর তথ্য সংগ্রহ করার জন্য যে গবেষণা প্রয়োজন সেটাও তারা করতে আগ্রহী নয়। এর ফলে জলবায়ুর পরিবর্তন জনিত অভিঘাত মোকাবেলা করার জন্য যে অর্থায়ন প্রয়োজন সেটা হচ্ছে না। পৃথিবীকে বাঁচাতে হলে এটা করতেই হবে।

বাংলাদেশ সময়: ০৮৫৯ ঘণ্টা, ১২ জুলাই, ২০২৩
জেডএ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।