ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবরোধকারীরা অনড়, কমলাপুরে ফিরে গেল তিতাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
অবরোধকারীরা অনড়, কমলাপুরে ফিরে গেল তিতাস ছবি: জিএম মুজিবুর রহমান

ঢাকা: চাকরি স্থায়ীকরণের দাবিতে অবরোধ কর্মসূচি পালন করছেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা।  

দীর্ঘ চার ঘণ্টার বেশি সময় ধরে অবরোধকারীরা রেললাইন থেকে অবরোধ তুলে না নেওয়ায় কমলাপুর স্টেশনে ফেরত যায় ‘তিতাস কমিউটার’।

রোববার (১৬ জুলাই) দুপুর ২টার দিকে রাজধানীর কারওয়ার বাজার সংলগ্ন এফডিসি রেল ক্রসিং থেকে ট্রেনটিকে কমলাপুর রেল স্টেশনের দিকে ফেরত যেতে দেখা যায়।

এর আগে চাকরি স্থায়ীকরণের দাবিতে সকাল ‘বাংলাদেশ রেলওয়ে অস্থায়ী শ্রমিকবৃন্দ’ ব্যানারে ওই রেল ক্রসিং অবরোধ করেন অস্থায়ী শ্রমিকরা।  

এতে সকাল ৯টা ৪৫ মিনিটে কমলাপুর রেলওয়ে স্টেশন ছেড়ে আসা ব্রাহ্মণবাড়িয়াগামী তিতাস কমিউটার ট্রেনটি সকাল ১০টা ৫মিনিটে এফডিসি ক্রসিংয়ে আটকে রাখা যায়। দীর্ঘ ৪ ঘণ্টায়ও আন্দোলনকারীরা না সরলে ট্রেনটি কমলাপুর স্টেশনে ফেরত যেতে বাধ্য হয়।

এদিকে আন্দোলনকারীদের রেল লাইন থেকে সরাতে বিক্ষোভস্থলে উপস্থিত আছেন বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের জেনারের ম্যানেজারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে তেজগাঁও শিল্পাঞ্চল জোনের এডিসিসহ বিপুল পরিমাণ পুলিশ সদস্য ও বাংলাদেশ রেলওয়ের পুলিশ সদস্যরা উপস্থিত আছেন।

তারা আন্দোলনকারীদের সেখান থেকে চলে যাওয়ার জন্য অনুরোধ জানাচ্ছেন এবং তাদের দাবিগুলো নিয়ে রেল ভবনে আলোচনায় বসার আহ্বান জানাচ্ছেন। তবে আন্দোলনকারীরা সেখান থেকে সরবেন কিনা সেই সিদ্ধান্ত নিতে পারেননি।

এদিকে এফডিসি রেল ক্রসিং অবরোধের কারণে ঢাকার সঙ্গে সারা দেশের রেলযোগাযোগ বন্ধ হয়ে গেছে।

রেলশ্রমিকদের দাবিগুলো হলো- বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ পাওয়া অস্থায়ী শ্রমিকদের (টিএলআর) চাকরি ফেরত দেওয়া, স্থায়ীকরণ, আউটসোর্সিং প্রথা বাতিল করা এবং নিয়োগবিধি ২০২০ সংশোধন করে আগের মতো চতুর্থ শ্রেণির কর্মচারীদের জন্য অষ্টম শ্রেণি পাস বহাল রাখা।

দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
এসসি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।