ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্তকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে: ম্যাথিউ মিলার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্তকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে: ম্যাথিউ মিলার

ঢাকা: বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া যারা ক্ষুণ্ণ করবে, তাদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

স্থানীয় সময় সোমবার (২৪ জুলাই) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

বাংলাদেশে কিছু মানুষ গণতান্ত্রিক প্রক্রিয়া ও মানবাধিকার ক্ষুণ্ণ করছে, যুক্তরাষ্ট্র কি তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করবে?- এমন প্রশ্নের জবাবে মিলার বলেন, সেক্রেটারি ব্লিঙ্কেন ২৪ মে ভিসানীতি জারি করার সময় স্পষ্ট করেছিলেন। বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে যারা ক্ষুণ্ণ করবে, তাদের জন্য এই ভিসা বিধিনিষেধগুলো প্রযোজ্য হবে।

তিনি বলেন, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে দুর্বল করে এমন কার্যক্রমের মধ্যে রয়েছে ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, সহিংসতার ব্যবহার, জনগণকে শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগ করা থেকে বিরত রাখা। এছাড়া রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজ ও মিডিয়াকে তাদের মতামত প্রচার করা থেকে বিরত রাখা।

বাংলাদেশে মানবাধিকার রক্ষাকারীরা প্রতিবন্ধকতার শিকার হচ্ছে। বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী হিসেবে যুক্তরাষ্ট্রের জন্য এটি উদ্বেগজনক কি না জানতে চাইলে মিলার বলেন, সাধারণ নিয়ম হিসেবে একটি গণতান্ত্রিক সমাজে স্বাধীনভাবে তাদের ভূমিকা প্রয়োগ করার ক্ষমতাকে আমরা সমর্থন করি। আমরা মানবাধিকারের ওপর যেকোনো বিধিনিষেধের বিরোধিতা করি। এর চেয়ে আমার আর কোনো নির্দিষ্ট মন্তব্য নেই।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।