ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদারীপুরে শীর্ষ মানবপাচারকারী গ্রেপ্তার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
মাদারীপুরে শীর্ষ মানবপাচারকারী গ্রেপ্তার

মাদারীপুর: মাদারীপুরে মানবপাচারকারী চক্রের মূলহোতা এমদাদ বেপারীকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শনিবার (৫ আগস্ট) দিনগত রাতে রাজধানীর কেরানীগঞ্জ থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

রোববার (৬ আগস্ট) সকালে মাদারীপুর সদর মডেল থানায় তাকে হস্তান্তর করে র‌্যাব-৩।  

এমদাদের খবরে থানায় অবস্থান নেয় নিখোঁজ অন্তত ২০টি পরিবারের স্বজনরা।  

জানা যায়, এমদাদ বেপারী মাদারীপুর জেলার মানবপাচারকারী চক্রের মূলহোতা। তার মাধ্যমে অবৈধভাবে সমুদ্র পথে ইতালি যাওয়ার সময় নিখোঁজ হয় অনেক যুবক। পরে ২৫ মে গফুর মাতুব্বর নামে এক ভুক্তভোগী এমদাদের বিরুদ্ধে মামলা করলে গাঁ ঢাকা দেয় সে। অবশেষে শনিবার রাতে রাজধানীর কেরানীগঞ্জে র‌্যাবের হাতে গ্রেপ্তার হয় এমদাদ।

এমদাদের গ্রেপ্তারে খবরে পেয়ে থানায় অবস্থান নেয় নিখোঁজ অন্তত ২০টি পরিবারের স্বজনরা। দালালদের দেওয়া লাখ লাখ টাকা ও নিখোঁজ সন্তানদের দ্রুত ফেরত পেতে সরকারের সহযোগিতার পাশাপাশি অভিযুক্তদের শাস্তি দাবি করেন ভুক্তভোগী পরিবারগুলো।

কুমাড়খালী গ্রামের শফিজ উদ্দিনের ছেলে অভিযুক্ত এমদাদ বেপারী। সে গ্রামের সহজ-সরল মানুষকে প্রলোভন দেখিয়ে বিদেশে পাড়ি দেওয়ার কথা বলে এসব মানুষদের কাছে থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা।  

এই ঘটনায় মাদারীপুর সদর উপজেলার বড়াইলবাড়ি গ্রামের আজাহার মীরার ছেলে সজিব মীরার কাছে যুবকদের বিক্রি করে দেয় এমদাদ। মুক্তিপণ দিলেও ফেরত আসেনি এই যুবকেরা।  

মাদারীপুর সদর মডেল থানার পরিদর্শক (অপারেশন) মো. সেলিম সরদার বলেন, সদর উপজেলার বড়াইলবাড়ি গ্রামের আজাহার মীরার ছেলে সজিব মীরা। লিবিয়া থেকে এমদাদকে দীর্ঘদিন ধরে সহযোগিতা করছেন বলে অভিযোগ রয়েছে। সজিব মীরার কাছে যুবকদের বিক্রি করে দেয় এমদাদ।
পরে মুক্তিপণ দিলেও ফেরত আসেনি এই যুবকেরা।  

এ ঘটনায় বাকিদের আইনের আওতায় আনা হবে। অভিযুক্তদের ধরতে চলছে অভিযান।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।