ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘তারা বলেছে— তোমরা চীনের ভেতরে চলে যাচ্ছ, আমরা বলেছি, না’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
‘তারা বলেছে— তোমরা চীনের ভেতরে চলে যাচ্ছ, আমরা বলেছি, না’ পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

ঢাকা: ঢাকা সফররত দুই মার্কিন কংগ্রেসম্যানের সঙ্গে আলোচনায় চীনের প্রসঙ্গ উঠলে সে বিষয়ে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।  

রোববার (১৩ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন মার্কিন কংগ্রেসম্যান এড কেইস ও রিচার্ড ম্যাকরমিক।

বৈঠকে চীন নিয়ে দুই কংগ্রেসম্যানের সঙ্গে আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে সাংবাদিকদের মোমেন বলেন, চীন নিয়ে তারা বলেছে— তোমরা চীনের ভেতরে চলে যাচ্ছ। আমরা বলেছি, আমরা চীনের ঋণের ফাঁদে যাচ্ছি না। আমরা চীন থেকে যে ঋণ নিয়েছি, তা মাত্র এক শতাংশের মতো।  

তিনি বলেন, তাদের কাছে বিভিন্ন লোকজন বলেছে, বাংলাদেশ একটি ভয়ঙ্কর জায়গা। এরা চীনের খপ্পরে পড়ে গেছে। চীনের গোলাম হয়ে গেছে। এখানে অশান্তি আর অশান্তি। পুলিশ সব লোকজনকে ধরে মেরে ফেলছে। এই ধরনের একটি ধারণায় ভয় তাদের। তবে এসব কোনোটিই সত্য নয়।

মোমেন বলেন, দুই কংগ্রেসম্যানের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। তারা বলেছে, রোহিঙ্গাদের কাজ দেওয়ার জন্য। আমরা বলেছি, আমাদের ঘনবসতি। আর আমাদেরই প্রতি বছর ২০ লাখ যুবক কাজের বাজারে যোগ হয়। তোমরা মাত্র ৬২ জন রোহিঙ্গা নিয়েছ। পারলে আরও রোহিঙ্গাদের নিয়ে যাও।

নির্বাচন সুষ্ঠু ও অবাধ হবে, এ বিষয়ে তারা আশ্বস্ত হয়েছেন কি না, জানতে চাইলে মোমেন বলেন, সেটি তাদের জিজ্ঞেস করুন।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের দুজন সদস্য শনিবার চার দিনের সফরে বাংলাদেশে এসেছেন। তাদের একজন (এড কেইস) ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির কংগ্রেস সদস্য ও অপরজন (রিচার্ড ম্যাকরমিক) রিপাবলিকান পার্টির।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।