ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাবিখা-টিআরের অর্থ আর্সেনিকমুক্ত টিউবওয়েলের কাজে ব্যবহারের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
কাবিখা-টিআরের অর্থ আর্সেনিকমুক্ত টিউবওয়েলের কাজে ব্যবহারের সুপারিশ

ঢাকা: কাবিখা এবং টিআর প্রকল্পের বরাদ্দ অর্থ আর্সেনিকমুক্ত টিউবওয়েলের কাজে ব্যবহারের নীতি গ্রহণের করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (২৩ আগস্ট) জাতীয় সংসদের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ রা হয়েছে।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটি সদস্য মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী, মাসুদ উদ্দিন চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা বৈঠকে অংশ নেন।

বৈঠকে কাবিখা এবং টিআর প্রকল্পের বরাদ্দ করা অর্থ কেবল গ্রামীণ রাস্তা নির্মাণ কাজে ব্যবহার না করে আর্সেনিকমুক্ত টিউবওয়েলসহ অন্যান্য প্রয়োজনীয় কাজে ব্যবহার করার নীতি নেওয়ার পদক্ষেপের জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে ব্রিজ, কালভার্ট নির্মাণ করার ক্ষেত্রে প্রয়োজনীয়তার খাতিরে এবং স্থানীয় সংসদ সদস্যদের সুপারিশক্রমে দৈর্ঘ্য ১৫ মি: এর অধিক ৫-১০ শতাংশ বাড়ানোর বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া গ্রামীণ মাটির রাস্তাগুলো টেকসই করার লক্ষ্যে হেরিং বোন বন্ড (এইচবিবি) করা (২য় পর্যায়, ২য় সংশোধন) প্রকল্পের আওতায় রাস্তা রক্ষণাবেক্ষণ বাবদ কিছু অর্থ বরাদ্দ রাখার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এ বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।