ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

১৬ দেশের প্রবাসীদের ভোটার করার উদ্যোগ নিয়েছে ইসি: আইনমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
১৬ দেশের প্রবাসীদের ভোটার করার উদ্যোগ নিয়েছে ইসি: আইনমন্ত্রী

ঢাকা: আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন জানিয়েছেন, প্রবাসে বসবাসরত বাংলাদেশি নাগরিকগণের প্রবাসেই ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র দিতে ১৬টি দেশে কার্যক্রম পরিচলনার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।

রোববার(১০ সেপ্টেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে বিরোধী দল জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গার এক  প্রশ্নের লিখিত উত্তরে আইনমন্ত্রী এ কথা জানান।

আনিসুল হক বলেন, প্রবাসে বসবাসরত বাংলাদেশি নাগরিকগণের প্রবাসেই ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন সংযুক্ত আরব আমিরাতে বিগত ৩১ মে, ২০২৩ তারিখ হতে আবুধাবি দূতাবাসে ও বিগত ১২ জুন, ২০২৩ তারিখে দুবাই কনস্যুলেটে পরীক্ষামূলকভাবে নিবন্ধন কার্যক্রম শুরু করে। ভোটারদের নিবন্ধন কেন্দ্রে বায়োমেট্রিক গ্রহণ, ডকুমেন্ট সংযুক্তকরণ পরবর্তী বাংলাদেশের স্থানীয় ঠিকানায় ভোটারদের প্রদত্ত তথ্যাদি রেজিস্ট্রেশন অফিসার (সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসার) কর্তৃক সরেজমিনে তদন্ত করার পরে, যোগ্য ভোটারদের এআফআইএস (অটোমেটেড ফিঙ্গারপ্রিন্ট আইডেন্টিফিকেশন সিস্টেম) ম্যাচিং সম্পন্ন করা হচ্ছে। অদ্যাবধি ৩৩৬ জন প্রবাসীর জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) প্রদান করা হয়েছে। এ পর্যন্ত ৪,৩৫৭ জন প্রবাসী ভোটারের বায়োমেট্রিক গ্রহণ করা হয়েছে এবং তদন্ত পরবর্তী ১,৫৫৯ জন যোগ্য ভোটারের জাতীয় পরিচয়পত্র প্রক্রিয়াধীন রয়েছে।

আইনমন্ত্রী বলেন,  এছাড়া নির্বাচন কমিশনের সিদ্ধান্তক্রমে ১৫টি দেশের নিবন্ধন কার্যক্রম শুরুর প্রস্তাব পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। তন্মধ্যে যুক্তরাজ্য, সৌদি আরব ও ইতালির বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মতি পাওয়া গিয়েছে। আগামী ১ অক্টোবর, ২০২৩ হতে সৌদি আরব এবং ৯ অক্টোবর, ২০২৩ হতে যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের নিবন্ধনের উদ্দেশ্যে প্রস্তুতিমূলক কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন, লন্ডন ও বাংলাদেশ দূতাবাস, রিয়াদের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রয়োজনীয় যোগাযোগ ও সমন্বয় সাধন করা হচ্ছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্তক্রমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মতি প্রদানকৃত তিনটি দেশের সাথে কুয়েত, কাতার ও মালয়েশিয়ার ভোটার নিবন্ধন শুরুর প্রস্তাব পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে, উক্ত ৩টি দেশের সম্মতি এখনও পাওয়া যায়নি।

বাংলাদেশ সময় ১৭১৫ ঘন্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।