ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

৫৭২ কোটি টাকার তেল-ডাল কেনার অনুমোদন পেল টিসিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
৫৭২ কোটি টাকার তেল-ডাল কেনার অনুমোদন পেল টিসিবি

ঢাকা: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৩ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল ও ৬ হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এছাড়া খাদ্য অধিদপ্তরের জন্য রাশিয়ান ফেডারেশন থেকে জি টু জি পদ্ধতিতে ৩ (তিন) লাখ টন গম কেনা হবে।

এতে মোট খরচ হবে এক হাজার ৬০৪ কোটি ৫৫ লাখ ৫০ হাজার। এর মধ্যে ৫১৩ কোটি ৫৪ লাখ টাকায় সয়াবিন তেল, ৫৮ কোটি টাকায় ডাল ও এক হাজার ৩২ কোটি টাকায় গম থাকবে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাঈদ মাহমুদ খান বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের চারটি, কৃষি মন্ত্রণালয়ের চারটি, বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের একটি, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের একটি এবং খাদ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৪টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২৩ হাজার ৮২ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ৫৪৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২২ হাজার ৩৬৭ কোটি ১১ লাখ ৭ হাজার ৫৪৬ টাকা এবং দেশীয় ব্যাংক অর্থায়ন থেকে ৭১৫ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫০ লাখ লিটার সয়াবিন তেল বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ৭৯ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল মালয়েশিয়ার ব্রিজো মেরিন এসডিএন বিএইচডি (স্থানীয় এজেন্ট: সেনা ভোজ্য তেল ইন্ডাস্ট্রিজ ঢাকা) এর কাছ থেকে ৪৩৩ কোটি ৬২ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল সবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছে থেকে ৫৮ কোটি ১১ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক রাশিয়ান ফেডারেশন হতে জি টু জি পদ্ধতিতে ৩ (তিন) লাখ মেট্রিক টন গম ১ হাজার ৩২ কোটি ৯০ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
জিসিজি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।