ঢাকা, বৃহস্পতিবার, ১৯ আশ্বিন ১৪৩০, ০৫ অক্টোবর ২০২৩, ২০ রবিউল আউয়াল ১৪৪৫

জাতীয়

‘বাংলাদেশ-ভারতের ব্যবসায়িক সম্পর্ক আরও মজবুত হবে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
‘বাংলাদেশ-ভারতের ব্যবসায়িক সম্পর্ক আরও মজবুত হবে’ সংগৃহীত ছবি

চাঁপাইনবাবগঞ্জ: ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী মনোজ কুমার বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে দারুণ ব্যবসায়িক সম্পর্ক রয়েছে। আলোচনা ও মতবিনিময়ের মাধ্যমে আগামীতে বাংলাদেশ ও ভারতের ব্যবসায়িক সম্পর্ক আরও মজবুত হবে।

এতে যেমন লাভবান হবেন দুই দেশের ব্যবসায়ীরা। একইসঙ্গে দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের আরও উন্নয়ন ঘটবে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানিকারকদের যৌথ আলোচনা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সোনামসজিদ স্থলবন্দরে আমদানি ও রপ্তানিকারক গ্রুপের আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও সোনামসজিদ স্থল বন্দর পরিচালনা কমিটির সভাপতি আবুল হায়াতের সভাপতিত্বে বক্তব্য দেন- ভারতীয় সহকারী হাই কমিশনার শ্রী মনোজ কুমার, ৫৯ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল গোলাম কিবরিয়া, সোনামসজিদ স্থলবন্দর শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার অফ কাস্টমস প্রভাত কুমার সিংহ। সোনামসজিদ আমদানি রপ্তানি কারক গ্রুপের সভাপতি কাজী সাহাবুদ্দীন, সাধারণ সম্পাদক আল. মাও. মো. মামুনুর রশীদ।

ভারতীয় ব্যবসায়ীদের পক্ষে নেতৃত্ব দেন মহদিপুর এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি মো. ফয়জুর রহমান।

সভায় বক্তারা বলেন, সোনামসজিদ স্থলবন্দরে যানজট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। স্থলবন্দরের রাস্তায় খালি বা লোড গাড়ি রাখা যাবে না। লাইসেন্সবিহীন হেলপার দিয়ে গাড়ি চালানোর বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে হবে। সকল ধরনের চাঁদা আদায় বন্ধ করতে হবে।

যৌথ সভায় দুই দেশের প্রায় ১০০ জন আমদানি-রপ্তানিকারক অংশগ্রহণ করেন। সভায় সোনামসজিদ স্থলবন্দরে অবকাঠামোগত উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয় দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে।  

ব্যবসায়ীরা বন্দরের বিভিন্ন অবকাঠামোগত সমস্যা ও এর উন্নয়ন, পণ্য আমদানিতে বিভিন্ন সমস্যা, বাণিজ্যে গতিশীলতা আনতে উভয় দেশে আমদানি-রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন সমস্যা তুলে ধরেন। এ সময় ভারতীয় সহকারী হাই কমিশনার শ্রী মনোজ কুমার ও উপজেলা নির্বাহী অফিসার সমস্যাগুলো সমাধানের আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ০৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa