ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

কজন পুলিশ যুক্তরাষ্ট্র যেতে চায়, জানতে চান ডিএমপি মুখপাত্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
কজন পুলিশ যুক্তরাষ্ট্র যেতে চায়, জানতে চান ডিএমপি মুখপাত্র

ঢাকা: যুক্তরাষ্ট্রের ভিসা নীতি বাংলাদেশ পুলিশের ওপর কোনো প্রভাব ফেলবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন।

রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশ পুলিশের সদস্য সংখ্যা দুই লাখের ওপরে। এই সদস্যদের মধ্যে কতজন যুক্তরাষ্ট্রে যেতে চায় আমার প্রশ্ন। খুবই নগণ্য কিছু লোক হয়তো আমেরিকা যাওয়ার স্বপ্ন দেখে; অথবা ছেলেমেয়েদের পাঠানোর চিন্তা করে।

এই দৃষ্টিকোণ থেকে আমরা বিশ্বাস করি- বাংলাদেশ পুলিশের ওপর ভিসা নীতির কোনো প্রভাব পড়বে না।

মো. ফারুক হোসেন বলেন, ভিসা নীতি নিয়ে আমরা যে নিউজটা দেখেছি- সেখানে বলা হয়েছে বাংলাদেশে ভিসা নিষেধাজ্ঞা কার্যকর করেছে যুক্তরাষ্ট্র। সেখানে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর কথা স্পষ্টভাবে বলা আছে। তারা বলেছে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর কিছু সদস্যের বিরুদ্ধে তারা ভিসা নীতি প্রয়োগ করেছে। কোন কোন সদস্যের বিরুদ্ধে তারা ভিসা নীতি প্রয়োগ করেছে সেই তালিকা কিন্তু আমরা পাইনি।

ডিসি আরও বলেন, পুলিশ বাহিনী যেভাবে কাজ করে, সেই কাজের ওপরেও কোনো প্রভাব পড়বে না যুক্তরাষ্ট্রের ভিসা নীতির কারণে। পুলিশ বাহিনী আইনের মধ্য থেকে মানবাধিকার সমন্বিত রেখে কাজ করেছে। পুলিশ এর আগেও এভাবে কাজ করেছে এবং ভবিষ্যতেও করবে। এই ভিসা নীতির কারণে আমাদের কাজের গতি কোনোভাবেই থেমে যাবে না বলে বিশ্বাস করি।

তিনি বলেন, অবসরপ্রাপ্ত কোনো পুলিশ সদস্য বা ঢাকার পুলিশ কর্মকর্তা অথবা অন্য কোনো বাহিনীর সদস্য থাকতে পারেন; যাদের বিরুদ্ধে ভিসা নীতি আসবে। তারা হয়তো আমেরিকাতে যেতে পারবেন না।

সাংবাদিকদের প্রশ্নে অবাধ সুষ্ঠু নির্বাচনে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তির সম্পর্কেও কথা বলেন ডিএমপির মুখপাত্র। তিনি বলেন, আমরা তো আইনের মধ্য থেকেই কাজ করি। আগামী নির্বাচনে পুলিশ যে দায়িত্ব পালন করবে সেটা আমাদের পাশাপাশি অন্যান্য বাহিনীর লোকজনও থাকবে। নির্বাচন কমিশন আগামী নির্বাচনে যে দায়িত্ব পালন করতে বলবে, আমরা সেভাবে দায়িত্ব পালন করব। সে ক্ষেত্রে আমরা মনে করি, ভিসা নীতি আমাদের দায়িত্ব পালনের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়াবে না।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
পিএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad