ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিজয় ট্রেনের স্টার্টিং পয়েন্ট পরিবর্তন: রেলপথ অবরোধের ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
বিজয় ট্রেনের স্টার্টিং পয়েন্ট পরিবর্তন: রেলপথ অবরোধের ঘোষণা

ময়মনসিংহ: চট্টগ্রামগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের স্টার্টিং পয়েন্ট ময়মনসিংহ স্টেশন থেকে জামালপুর নেওয়ার প্রতিবাদে আগামীকাল বুধবার (৬ ডিসেম্বর) রেলপথ অবরোধের ঘোষণা দিয়েছে জেলা নাগরিক আন্দোলন ও জনউদ্যোগ নামক দুটি সংগঠন।    

অবরোধ কর্মসূচি সফল করার লক্ষে মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিকেল পৌনে ৫টার দিকে ময়মনসিংহ নগরের শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে পথসভা করেছে আন্দোলনকারীরা।

পথসভায় বক্তব্য দেন- জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক প্রকৌশলী নূরুল আমিন কালাম, অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, অ্যাডভোকেট শিব্বির আহম্মেদ লিটন প্রমুখ। এসময় রাজনীতিক ও সামাজিক ব্যক্তিত্বসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশ নেন।    

এদিকে নগরের গুরুত্বপূর্ণ মোড়ে বিজয় এক্সপ্রেস ট্রেনের স্টার্টিং স্টেশন ময়মনসিংহ বহাল রাখার দাবিতে প্রচারপত্র বিলি করে নগরজুড়ে মাইকিং করেন আন্দোলনকারীরা।

পথসভায় বক্তারা বলেন, বিগত ১০ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহবাসীকে উপহার দিয়েছিলেন চট্টগ্রামগামী বিজয় এক্সপ্রেস ট্রেনটি। কিন্তু হঠাৎ করেই বিজয় এক্সপ্রেস ট্রেনের স্টার্টিং পয়েন্ট পরিবর্তন করে জামালপুর নেওয়া হয়েছে। অবিলম্বে এই হঠকারী সিদ্ধান্ত বাতিল করা না হলে আগামীকাল ৬ ডিসেম্বর ময়মনসিংহ স্টেশনে জামালপুর অভিমুখে বিজয় এক্সপ্রেস ট্রেনের রেলপথ অবরোধ করা হবে। এ সময় অবরোধ কর্মসূচি সফল করতে ময়মনসিংহের সর্বস্তরের মানুষদের ওই কর্মসূচিতে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়।  

উল্লেখ্য, গত ১ ডিসেম্বর স্টার্টিং স্টেশন পরিবর্তনের প্রতিবাদে রেললাইনে শুয়ে পড়ে রেলপথ অবরোধ করে আন্দোলনকারী শত শত জনতা। এঘটনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করে জেলা প্রশাসন। এসময় প্রায় একঘণ্টা বিজয় ট্রেনটি ময়মনসিংহ স্টেশনে আটকে থাকার পর বিষয়টি সমাধানে স্থানীয় প্রশাসন আশ্বাস দিলে অবরোধ থেকে সরে যায় আন্দোলনকারীরা।    

এদিকে বিজয় এক্সপ্রেস ট্রেনটি প্রথমদিনের মত জামালপুর স্টেশনে পৌঁছলে উল্লাস করে স্থানীয়রা। এ সময় স্থানীয় আওয়ামী লীগ নেতারা ময়মনসিংহবাসীর এই আন্দোলনকে কটাক্ষ করে বক্তব্য দিলে তা ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। এতে আবারও ফুঁসে উঠেছে ময়মনসিংহবাসীরা।

ওই ঘটনায় প্রতিবাদে গতকাল সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলমের নেতৃত্বে ময়মনসিংহ সিটি করপোরেশনের হলরুমে এ সংক্রান্ত মতবিনিময় সভা করে আন্দোলনকারীরা। ওই সভায় অবিলম্বে বিজয় ট্রেনের স্টার্টিং স্টেশন পরিবর্তন করা না হলে আবারও রেলপথ অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।