ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতুর দেড় বছর: ঋণ-ভ্যাট-পরিচালন ব্যয় শেষে উদ্বৃত্ত ৭৫ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
পদ্মা সেতুর দেড় বছর: ঋণ-ভ্যাট-পরিচালন ব্যয় শেষে উদ্বৃত্ত ৭৫ কোটি টাকা পদ্মা সেতু

ঢাকা: পদ্মা সেতুর উদ্বোধনের দেড় বছর পূর্ণ হয়েছে ২৬ ডিসেম্বর। এ সময়ে সেতুর পরিচালন ব্যয়, ঋণ ও ভ্যাট পরিশোধ শেষেও উদ্বৃত্ত হয়েছে প্রায় ৭৫ কোটি টাকা।

 

পদ্মা সেতুতে যান চলাচল শুরুর দেড় বছরে (গত ৩০ নভেম্বর পর্যন্ত) পদ্মা সেতুতে আদায় হওয়া টোলের পরিমাণ এক হাজার ১৬৫ কোটি ১৩ লাখ টাকা।  

এ সময়ে সেতু পরিচালন ও রক্ষণাবেক্ষণ বাবদ খরচ হয়েছে ১৪২ কোটি ১২ লাখ ৮৩ হাজার ২৫ টাকা। ১৫ শতাংশ হারে ১৪৯ কোটি ৯৬ লাখ টাকা ভ্যাট পরিশোধ করতে হয়েছে সেতু কর্তৃপক্ষকে।

এছাড়া ছয় কিস্তিতে সেতুর ঋণ পরিশোধ করা হয়েছে ৯৪৮ কোটি ১ লাখ ১৯ হাজার ৫৮৫ টাকা। এর মধ্যে গত ৫ এপ্রিল প্রথম ও দ্বিতীয় কিস্তির মোট ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৫০ টাকা পরিশোধ করা হয়। ১৯ জুন পরিশোধ করা হয় তৃতীয় ও চতুর্থ কিস্তির ৩১৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৯৩ টাকা। আর ১৮ ডিসেম্বর পঞ্চম ও ষষ্ঠ কিস্তির ৩১৫ কোটি ৭ লাখ ৫৩ হাজার ৪৪২ টাকা পরিশোধ করা হয়।

এ বিষয়ে সেতু বিভাগের সচিব মনজুর হোসেন বলেন, পদ্মা সেতুতে যানবাহন চলাচলের যে পূর্বাভাস ছিল, প্রথমে আমরা তার চেয়ে আড়াই গুণ বেশি যানবাহন পেয়েছি। এখন পর্যন্ত এক হাজার কোটি টাকার বেশি টোল আদায় হয়েছে। আমরা অর্থ বিভাগের ঋণও পরিশোধ করছি।

সরকারের অর্থ বিভাগ থেকে ঋণ নিয়ে পদ্মা সেতু নির্মাণ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি ৫২ লাখ টাকা।  

অর্থ বিভাগের সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ঋণ চুক্তি অনুযায়ী, ১ শতাংশ সুদসহ ৩৫ বছরে ঋণের টাকা ফেরত দেবে সেতু কর্তৃপক্ষ। এরই মধ্যে অর্থ বিভাগ থেকে নেওয়া ঋণের প্রায় এক হাজার কোটি টাকার কিস্তিও পরিশোধ করেছে সংস্থাটি। চুক্তি অনুযায়ী ২০২২-২৩ অর্থবছর থেকে সেতুটির ঋণ পরিশোধ শুরু হয়েছে এবং সরকারের এ ঋণ পরিশোধের জন্য ২০৫৬-৫৭ অর্থবছর পর্যন্ত সময় পাবে সেতু কর্তৃপক্ষ। ঋণ পরিশোধের শিডিউল অনুযায়ী, প্রতি অর্থবছরে চারটি কিস্তি করে মোট ১৪০টি কিস্তিতে সুদ-আসল পরিশোধ করা হবে।  

এছাড়া, সেতুর ডিটেইল ডিজাইনের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে ১৫ বছর মেয়াদে দুটি ঋণ চুক্তির আওতায় ২ শতাংশ সুদে মোট ১ কোটি ৭৪ লাখ ৫৩ হাজার টাকা এসডিআর ঋণ নেওয়া হয়েছে, যা বছরে চারটি কিস্তি করে মোট ৬০টি কিস্তিতে সুদ-আসলসহ মোট ২ কোটি ৮০ লাখ ৯৯ হাজার ৩৩০ টাকা এসডিআর পরিশোধ করা হবে।  

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
এনবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।