ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিএনপি দেশকে দেউলিয়া বানিয়েছিল, আমরা উন্নয়নের পথে নিয়ে গেছি: কাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
বিএনপি দেশকে দেউলিয়া বানিয়েছিল, আমরা উন্নয়নের পথে নিয়ে গেছি: কাদের

ঢাকা: বিএনপি দেশকে দেউলিয়া বানিয়েছিল, আমরা (আওয়ামী লীগ) উন্নয়নের পথে নিয়ে গেছি বলে মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) দুপুর ১২টায় রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

আওয়ামী লীগ বলছে তারা উন্নয়নের সরকার, বিএনপি বলছে, সরকার দেশকে দেউলিয়ার পথে নিয়ে গেছে- এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, তারা দেউলিয়া বানিয়েছিল, সেই দেশকে আমরা উন্নয়নের পথে নিয়ে গেছি।

আপনি (ওবায়দুল কাদের) সব সময় বলেন, বিএনপি ভুয়া, টিআইবি ভুয়া, নাগরিক কমিটি ভুয়া। আমেরিকার ভিসানীতি ভুয়া নীতি কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও সময় আছে। তারা যা বলেছে, কথার সঙ্গে কাজের মিল আছে কিনা- এটা দেখার সময় আছে।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রত্যাখ্যান করে বিএনপি বলছে, আর কত ব্যাংক লুট হলে বাংলাদেশ স্মার্ট হবে? এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিএনপি তো লুটপাটের দল। হাওয়া ভবন হয়েছে লুটপাটের জন্য। কাজেই যারা নিজেরা লুটপাট করে, তারা অন্যদের লুটপাটকারী ভাবতেই পারে। তরা এখন আন্দোলন ব্যর্থ হওয়ার পর পথ হারানো পথিকের মতো দিশেহারা। কখন যে কি বলে, কি করে, তাদের কথায় জনগণও কান দেয় না।

মার্কিন ভিসানীতি যখন ঘোষণা করা হয়, যারা নির্বাচন বাধাগ্রস্ত করবে বা নির্বাচন বাধাগ্রস্ত করার পদক্ষেপ নিবে, তাদের বিরুদ্ধে ভিসানীতি প্রয়োগ করা হবে। কিন্তু দেখা যাচ্ছে নির্বাচন বর্জনকারী দলগুলো ভিসানীতির ঘোষণা অমান্য করে লিফলেট বিতরণ করছে, মানুষকে নির্বাচন বর্জনে উদ্বুদ্ধ করছে। কিন্তু তাদের বিরুদ্ধে ভিসানীতি প্রয়োগের কোনো কার্যক্রম দেখা যাচ্ছে না। এই বিষয়ে জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, যারা এই ব্যাপারে সুস্পষ্টভাবে কথা বলেছেন, এই প্রশ্নটা তাদের করতে হবে। পিটার হাস সাহেব আছেন, তাকে জিজ্ঞেস করুন। এই প্রশ্নের জবাব তো আমার দেওয়ার কথা না। সবাই দেখছে, যা হচ্ছে। সেটার জবাব তারা দেবে, তারা কোন কৌশল অবলম্বন করেছেন। হতে পারে এটি নিয়ে তাদের পরে বিবেচনা থাকতে পারে। কাজেই আমি হুট করে কোনো মন্তব্য করতে চাই না। দেখা যাক, কি হয়।

তিনি আরো বলেন, আমরা এখন নির্বাচন ছাড়া আর কিছু ভাবছি না। নির্বাচনে জনগণের ব্যাপক উপস্থিতি, মানুষকে নির্বাচনমুখী করা এবং অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য একটি নির্বাচন উপহার দেওয়াই এখন আমাদের মূল বিবেচনার বিষয়।

ভোটারদের কেন্দ্রে আনতে আওয়ামী লীগ কি কৌশল নিচ্ছে জানতে চাইলে তিনি বলেন, এখানে কোনো জবরদস্তির কৌশল নেই। কৌশলটা মানুষকে কনভেন্স করার। মানুষকে বোঝানোর, যে আপনাদের ভোটকেন্দ্রে আসা প্রয়োজন এবং ভোটাধিকার প্রয়োগ করা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এসসি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।