ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফটোভয়েস প্রদর্শনীর মাধ্যমে কমিউনিটির গল্প উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
ফটোভয়েস প্রদর্শনীর মাধ্যমে কমিউনিটির গল্প উন্মোচন

ঢাকা: ‘সাইলেন্ট ফ্রেমস, লাউড ভয়েসেস’ শীর্ষক ফটোভয়েস প্রদর্শনীর মাধ্যমে কমিউনিটির গল্প উন্মোচিত করা হলো।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সকালে ধানমন্ডির সফিউদ্দিন শিল্পালয়ে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব, আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট পরিচালক এ এফ এম আলাউদ্দিন খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মাতৃ ও শিশু স্বাস্থ্য (সার্ভিসেস) পরিচালক ডা. মনিরুজ্জামান সিদ্দিকী, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের লাইন ডিরেক্টর আবদুল লতিফ মোল্লা প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে আলাউদ্দিন খান বলেন, ‘সাইলেন্ট ফ্রেমস, লাউড ভয়েসেস’ এর নির্বাক ছবিগুলো সবাক কিছু ঘটনার অবতারণা করেছে, যা আমাদের সমাজের অনেক অসংগতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

তিনি আরও বলেন, শুধু আইন এবং ফাইন দিয়ে কোনোদিন সুশাসন নিশ্চিত করা যাবে না। যদি সুশাসন নিশ্চিত করতে হয়, সমাজকে যদি সুসমণ্ডিত করতে হয়, সবাইকে হাতে হাত রেখে কাঁধে কাঁধ মিলিয়ে একজন আরেকজনের সমস্যা জানতে, বুঝতে এবং পরিত্রাণের পথ খুঁজে দিতে হবে।

আইপাস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. সাইদ রুবায়েতে সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, হাইকমিশন অফ কানাডা ইন বাংলাদেশের হেড অফ কো-অপারেশন জো গুডিংস।

যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার উন্নয়নের লক্ষ্যে কানাডা সরকারের অর্থায়নে ও হেলথব্রিজ ফাউন্ডেশনের সহযোগিতায় আইপাস বাংলাদেশ এবং সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে বাস্তবায়িত ‘ইম্প্রুভিং এসআরএইচআর ইন ঢাকা’ প্রকল্পের পক্ষ থেকে ‘সাইলেন্ট ফ্রেমস লাউড ভয়েসেস: এক্সপ্লোরিং এসআরএইচআর থ্রু কমিউনিটি লেন্স’ শীর্ষক ফটোভয়েসের মাধ্যমে গণঅংশগ্রহণমূলক ও গবেষণামূলক প্রকল্প শুরু হয়েছে।

অভিনব ফটোভয়েস পদ্ধতি ব্যবহার করে শহরকেন্দ্রিক প্রান্তিক জনগোষ্ঠীর যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার (SRHR) বিষয়ক সমস্যা ও প্রতিবন্ধকতাগুলোকে তুলে ধরাই ছিল এই আয়োজনের মূল লক্ষ্য। প্রদর্শনীটি বিকেল ৫টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

প্রদর্শনীতে প্রকল্পের সহযোগী সংস্থা সিরাক বাংলাদেশের তত্ত্বাবধানে ২৫ জন তরুণ স্বেচ্ছাসেবীর (প্রজনন স্বাস্থ্যবন্ধু) সংগৃহীত ২৬টি ছবির গল্পের মাধ্যমে রাজধানী ঢাকার নিম্ন আর্থ-সামাজিক এলাকায় বসবাসকারী নারী ও কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার (SRHR) বিষয়ক সামগ্রিক পরিস্থিতির উপর আলোকপাত করা হয়।

প্রদর্শনীতে উপস্থাপিত ছবির গল্পগুলোতে পরিবার পরিকল্পনা পদ্ধতি, মাসিক নিয়মিতকরণ, গর্ভপাত পরবর্তী সেবা, প্রজননে জবরদস্তি, জেন্ডারভিত্তিক সহিংসতা এবং নারী ও কিশোরীদের অধিকার ভঙ্গসহ আরও বেশ কয়েকটি বিষয় তুলে ধরা হয়েছে। এসব বিষয়ে আরও বৃহত্তর পর্যায়ের আলোচনা এবং কমিউনিটির ঐক্যবদ্ধতা ও সচেতনতা সৃষ্টি করাই এই ফটোভয়েস প্রদর্শনীর উদ্দেশ্য।

প্রকল্পটি পরিবার পরিকল্পনাসহ যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা উন্নয়নে মোট ১৫৭টি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রকে সহায়তা দিয়ে আসছে। এছাড়া গাজীপুর ও নারায়নগঞ্জের নগর এলাকায় বসবাসকারী দরিদ্র ও অতি-দরিদ্র নারী ও কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার, বিশেষ করে পরিবার পরিকল্পনা, মাসিক নিয়মিতকরণ (এমআর) এবং গর্ভপাত-পরবর্তী সেবার সুরক্ষা ও প্রাপ্যতা নিশ্চিত করার পাশাপাশি নগরবাসীদের মধ্যে সচেতনতা তৈরি করে যৌন ও জেন্ডারভিত্তিক সহিংসতা নিরসনে কাজ করছে।

পাঁচ বছর মেয়াদি এই প্রকল্পটি ২০২১ সালের অগস্ট মাস থেকে কার্যক্রম শুরু করেছে যা ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত চলবে।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
আরকেআর/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।