ঢাকা, রবিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আমরা প্রত্যেকের ভাষাকে সম্মান করবো: সিমিন হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
আমরা প্রত্যেকের ভাষাকে সম্মান করবো: সিমিন হোসেন

ঢাকা: মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি বলেছেন, সব ভাষাকে আমরা সম্মান করবো। আমাদের দেশেও ছোট অনেক নৃগোষ্ঠী আছে, তাদেরও নিজস্ব ভাষা আছে।

চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রামে, হালুয়া ঘাটের দিকে, তারা তাদের ভাষায় কথা বলে। তারা যখন তাদের ভাষায় কথা বলে, তখন তাদের আত্মায় অনেক শান্তি লাগে। তাই আমরা প্রত্যেকের ভাষাকে সম্মান করবো।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর বাংলাদেশ শিশু অ্যাকাডেমির মিলনায়তনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা ভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সিমিন হোসেন রিমি বলেন, পাকিস্তানিদের সাথে আমাদের কথা, বার্তা, আচরণ মিল নেই, তারা অন্য ভাষায় কথা বলে, অন্যভাবে চিন্তা করে। তখন পাকিস্তানে ৬ দশমিকের কিছু বেশি অংশ লোক উর্দু ভাষায় কথা বলতো। তখন পাকিস্তানে বাংলা ছিল সবচেয়ে বেশি লোকের ভাষা। পাশাপাশি পসতু, সিন্ধী এবং পাঞ্জাবি ভাষাতেও অনেকে কথা বলতো। কিন্তু সব ভাষা বাদ দিয়ে যারা শাসক তাদের উর্দু ভাষাকে রাষ্ট্র ভাষা করতে চাইলো, তখন সবার মধ্যে প্রচণ্ড ক্ষোভ দেখা দিল।

তিনি বলেন, সব ভাষাকে আমরা সম্মান করবো। আমাদের দেশেও ছোট অনেক নৃগোষ্ঠী আছে, তাদেরও নিজস্ব ভাষা আছে। চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রামে, হালুয়া ঘাটের দিকে, তারা তাদের ভাষায় কথা বলে। তারা যখন তাদের ভাষায় কথা বলে, তখন তাদের আত্মায় অনেক শান্তি লাগে। তাই আমরা প্রত্যেকের ভাষাকে সম্মান করবো।

শিশুদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ভাষা আন্দোলনের মাধ্যমে আমরা যে রাষ্ট্রভাষা বাংলা পেলাম। কাকতালীয়ভাবে যে দুজন প্রবাসী ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার জন্য কাজ করছিলেন, তাদের দুজনের নাম ভাষা শহিদদের নামের সাথে মিলে যায়। দেশ হলো মায়ের মত, মাকে যেমন ভালোবাসা যায়, তেমনি দেশকেও ভালোবাসতে হবে।

বাংলাদেশ শিশু অ্যাকাডেমির চেয়ারম্যান লাকী ইনামেত সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিশু অ্যাকাডেমির মহাপরিচালক আনজীর লিটন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল প্রফেসর, বঙ্গবন্ধু শেখ মুজিব চেয়ার ড. সৈয়দ আনোয়ার হোসেন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান।  

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।