ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচন নিয়ে তাদের উদ্বেগ নেই, প্রশ্ন নেই: শেখ হাসিনা

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
নির্বাচন নিয়ে তাদের উদ্বেগ নেই, প্রশ্ন নেই: শেখ হাসিনা সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ছবি: পিআইডি

ঢাকা: জার্মানি সফরকালে বিভিন্ন দেশ ও সংস্থার প্রধানদের সঙ্গে সাক্ষাতে বাংলাদেশের নির্বাচন নিয়ে কোনো কথা হয়নি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচন নিয়ে তাদের কোনো প্রশ্ন নেই।  

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকালে গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ উপলক্ষে জার্মানি সফর নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এক প্রশ্নের জবাবে টানা চতুর্থবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নির্বাচন নিয়ে তাদের সঙ্গে কোনো কথা হয়নি। নির্বাচন নিয়ে তাদের কোনো উদ্বেগ নেই, মন্তব্যও নেই, প্রশ্ন নেই। নির্বাচন নিয়ে কোনো কথা হয়নি, বেশিরভাগ কথা হয়েছে দ্বিপক্ষীয় বিষয়ে।  

শেখ হাসিনা বলেন, ইউরোপের দেশগুলোর সঙ্গে আমাদের রাষ্ট্রীয় সম্পর্ক আছে, ব্যক্তিগত সম্পর্ক আছে। নির্বাচন নিয়ে কেউ কোনো কথা বলেনি। তারা জানতো নির্বাচনে আমি জিতে আসব। যারা চায়নি, তারাই কথা ওঠায়।

প্রধানমন্ত্রী বলেন, যে দেশের নির্বাচনের ফলাফল ঘোষণা করতে ১০-১২ দিন লাগল, সেই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হলো! আর বাংলাদেশে নির্বাচন হওয়ার ২৪-৪৮ ঘণ্টার মধ্যে ফল এলো। ২৪ ঘণ্টার মধ্যে যে দেশ ফল দিল, সেই দেশের নির্বাচন অবাধ-সুষ্ঠু নয়! এ রোগের কোনো ওষুধ আমাদের কাছে নেই। শক্তি আমাদের জনগণ, সেটিই বিশ্বাস করি।

শেখ হাসিনা আরও বলেন, আমি কোনো দেশের নাম বলবো না। আপনারা জানেন ভালো করে। এখন কেবল মাত্র সমঝোতায় এসেছে। কে প্রেসিডেন্ট হবে, কে কি হবে। এ রকম আমাদের দেশে হলে তারা খুশি হত, সেটা হয়নি দেখে তাদের মন খারাপ। তবে মন খারাপ ভালো হয়ে যাবে, অসুবিধা নেই।  

সফরকালে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ডেল্টা প্ল্যান নিয়ে নেদারল্যান্ডের চুক্তি করা আছে। বর্তমান প্রধানমন্ত্রী আর থাকছেন না। তিনি নির্বাচন করেননি। দেশটির প্রধানমন্ত্রী আমাকে আগেই বলেছিলেন। আমরা প্রায় সমসাময়িক। আমি যখন ক্ষমতায় এসেছিলাম, তখন তিনিও ক্ষমতায় এসেছিলেন। তিনি বলেছিলেন, এতদিন হয়ে গেছে, আমার এখানে থাকতে ভালো লাগছে না, আর নির্বাচন করব না। তখন আমিও বলেছিলাম, আমি যদি পারতাম, খুব খুশি হতাম। একটানা ১৫ বছর, তারও ১৫ বছর। এই হলো বাস্তবতা।

শেখ হাসিনা বলেন, ইউরোপের দেশগুলোর সঙ্গে একটা ভালো বন্ধুত্ব আমাদের রয়েছে। ফ্রান্স তো জলবায়ু পরিবর্তনের জন্য এক বিলিয়ন ডলার দেবে।  

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম।  

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
এমইউএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।