ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ব যুব উৎসবে যোগ দিতে যাত্রা শুরু বাংলাদেশি তরুণদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
বিশ্ব যুব উৎসবে যোগ দিতে যাত্রা শুরু বাংলাদেশি তরুণদের

ঢাকা: রাশিয়ার সোচিতে অনুষ্ঠেয় বিশ্ব যুব উৎসবে যোগ দিতে বাংলাদেশ থেকে অংশ নেওয়া ৯৫ জন যুব নেতার মধ্যে প্রথম ১৫ জন যুবনেতা ঢাকা থেকে রাশিয়ার উদ্দেশে যাত্রা করেছেন। উৎসবটি আগামী ১ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত রাশিয়ার সিরিয়াস ফেডারেল টেরিটরিতে (সোচি) অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ৭টা ১৫ মিনিটে টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা থেকে মস্কোর উদ্দেশে যাত্রা করেন তারা। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে তারা মস্কো পৌঁছাবেন এবং সেখান থেকে অপর একটি ফ্লাইটে দুপুরে তারা সোচিতে পৌঁছাবেন। বাংলাদেশ থেকে অংশ নেওয়া অন্য ৮০ জনও আগামী কয়েকদিনের মধ্যেই পর্যায়ক্রমে সোচিতে পৌঁছাবেন এবং মার্চের ১ তারিখ থেকে ৭ তারিখ পর্যন্ত ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভ্যালে অংশগ্রহণ করবেন।

বাংলাদেশের যুবনেতারা উৎসবে বিভিন্ন কর্মশালা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলায় অংশগ্রহণ করবেন। এছাড়া তারা রাশিয়ার বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করবেন।

বাংলাদেশ থেকে বিশ্ব যুব উৎসবে যোগদানের উদ্দেশে যাত্রার প্রথম ১৫ জন হলেন- বিশ্ব যুব উৎসব রাশিয়ার বাংলাদেশ প্রস্তুতি কমিটির চেয়ারম্যান তারেক মাহমুদ, সাধারণ সম্পাদক জিয়া উদ্দীন হায়দার। তাদের সঙ্গে বাংলাদেশের যুব প্রতিনিধি হিসেবে যাত্রা করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মুহাম্মদ আবদুল আউয়াল, জেডএনআরএফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেসের প্রভাষক রাহাত উদ্দিন, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) সহকারী পরিচালক আব্দুল্লা আল আরাফ, জেডএক্সওয়াই ইন্টারন্যাশনাল লিমিটেডের সিনিয়র মার্চেন্ডাইজার রকি বড়ুয়া, সমতট মুক্ত স্কাউট গ্রুপের অ্যাসিস্ট্যান্ট রোভার মেট নাফিস আহমেদ ফাহিম,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ মাস্টার্সের ছাত্র হাসান মাহদী মাহী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (এমবিএ) ছাত্রী পাপড়ি বড়ুয়া, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র কৌশিক আহমেদ, বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরের বিজনেস রিপোর্টার রাকিব হোসেন আপ্র, এটিএন নিউজের স্টাফ রিপোর্টার ও সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক সাঈদ মাহাদী সেকেন্দার এবং বাংলানিউজটোয়েন্টিফোর.কমের নিজস্ব প্রতিবেদক হোসাইন মোহাম্মদ সাগর।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আন্তর্জাতিক যুব সহযোগিতা বাড়ানোর আদেশ অনুসারে ২০২৪ সালে দেশটিতে এ উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এ আয়োজনে পিছিয়ে নেই বাংলাদেশের অংশগ্রহণও। বাংলাদেশ ও রাশিয়ার দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ধারাবাহিকতায় এবার ৯৫ জন তরুণ-তরুণী বিশ্ব দরবারে তুলে ধরবেন নিজেদের দেশকে। এছাড়া নতুন নতুন ধারণার মাধ্যমে বাংলাদেশের নাম বিশ্ব দরবারে আরও বড় আঙ্গিকে তুলে ধরবেন। একইসঙ্গে তাদের সুযোগ হবে ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতিতে অনন্য দেশ রাশিয়াকে খুব কাছ থেকে জানার ও দেখার।

বিশ্ব যুব উৎসব রাশিয়ার বাংলাদেশ প্রস্তুতি কমিটির চেয়ারম্যান তারেক মাহমুদ ও সাধারণ সম্পাদক জিয়া উদ্দীন হায়দার বলেন, এ আয়োজনের মাধ্যমে বিশ্বের ১৮০টি দেশের সম্মুখে বাংলাদেশ তার ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি তুলে ধরতে পারবে। আমরা আশা করি, বাংলাদেশের তরুণ-তরুণীরা এ উৎসবে সর্বোচ্চভাবে অংশগ্রহণ করবে এবং বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি করবেন। আয়োজনে বিশ্বের ২০ হাজার যুবনেতা অংশগ্রহণ করছেন এবং এর মধ্যে বাংলাদেশ থেকে ৯৫ জন।  

তারা বলেন, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা যুব প্রতিনিধিরা এ উৎসবে অংশগ্রহণ করে তাদের সংস্কৃতি, ঐতিহ্য ও অভিজ্ঞতা ভাগাভাগি করবেন। বাংলাদেশের ৯৫ জন তরুণ-তরুণী বিভিন্ন কর্মশালা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলায় অংশগ্রহণ করবেন। তারা বিশ্ব দরবারে তুলে ধরবেন বাংলাদেশের সংস্কৃতি, ঐতিহ্য ও সমৃদ্ধ ইতিহাস। এছাড়া মূল আয়োজন শেষে কিছু অংশগ্রহণকারী ফেস্টিভ্যালের অংশ হিসেবে সুযোগ পাবেন রিজিওনাল প্রোগ্রামে অংশগ্রহণের জন্য। এ প্রোগ্রামে তারা রাশিয়ার ভিন্ন ভিন্ন ৩০টি শহরে এক সপ্তাহ অবস্থানের সুযোগ পাবেন। যার ফলে তারা বিশ্বনেতাদের সঙ্গে পরিচয়ের সঙ্গে সঙ্গে চাক্ষুষ রাশিয়ান কালচার সম্পর্কে জানতে পারবেন এবং সেখান থেকে অভিজ্ঞতা অর্জন করে নিজ দেশে ফিরে তারা কাজে লাগাতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৭৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।