ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ু সহনশীল উদ্যোগ দেখলেন সুইডিশ রাজকন্যা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
জলবায়ু সহনশীল উদ্যোগ দেখলেন সুইডিশ রাজকন্যা

ঢাকা: সুইডেনের ক্রাউন প্রিন্সেস (রাজকন্যা) ভিক্টোরিয়া জলবায়ু পরিবর্তনের প্রভাব ও জলবায়ু পরিবর্তন অভিযোজনে ইউএনডিপির গৃহীত কর্মসূচিগুলো স্বচক্ষে পর্যবেক্ষণ করতে মঙ্গলবার (১৯ মার্চ) খুলনা এবং চট্টগ্রাম সফর করেছেন।

ঢাকার ইউএনডিপি অফিস জানায়, জলবায়ু পরিবর্তনের অভিযোজন এবং টেকসই উন্নয়নকে এগিয়ে নিতে ক্রাউন প্রিন্সেস স্থানীয় কমিউনিটির জনসাধারণ ও জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুচ্যুত মানুষ, বিশেষত নারীদের সঙ্গে কথা বলেন, যারা নতুনত্বকে হাতিয়ার বানিয়ে নিজ নিজ কমিউনিটির মধ্যে দিনবদলের নেতৃত্ব দিচ্ছেন।

স্থানীয়ভিত্তিক জীবিকার সমাধানগুলোকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করার মাধ্যমে ক্রাউন প্রিন্সেস জলবায়ু সহনশীলতার মডেলগুলোর সাফল্যের গূঢ় রহস্য জানার চেষ্টা করেন।  

দিনব্যাপী ক্রাউন প্রিন্সেস সুইডেন সরকার এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের সহায়তায় জাতিসংঘের অন্যান্য সংস্থা এবং বাংলাদেশ সরকারের সঙ্গে অংশীদারিত্বে গৃহীত ইউএনডিপির প্রকল্পগুলো পর্যবেক্ষণ করেন।  

তিনি খুলনার কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নে সুইডিশ সরকারের আন্তরিক সহায়তায় ইউএনডিপি এবং ইউএনসিডিএফ কর্তৃক গৃহীত জলবায়ু অভিযোজন কর্মসূচিসমূহ পর্যবেক্ষণ করেন। এছাড়াও তিনি ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআই ডিজিটাল পরিষেবা সরবরাহ কেন্দ্র পরিদর্শন করেছেন, যেখানে গ্রামীণ জনগণ তথ্যপ্রযুক্তির সুবিধাকে কাজে লাগিয়ে প্রয়োজনীয় নাগরিক পরিষেবা গ্রহণের সুযোগ পাচ্ছে।  

ক্রাউন প্রিন্সেসের এ সফরের অন্যতম প্রধান আকর্ষণ ছিল স্থানীয় উদ্যোগে পরিচালিত অভিযোজন ভিত্তিক জীবিকায় সফলতার দৃষ্টান্ত স্থাপনকারী স্বাবলম্বী নারীদের সঙ্গে মতবিনিময়। চট্টগ্রাম দক্ষিণ জেলে পাড়ায়, জলবায়ু পরিবর্তন জনিত কারণে বাস্তুচ্যুত একটি কমিউনিটির সঙ্গে কথা বলেন তিনি এবং নারীদের নেতৃত্বে নির্মিত জলবায়ু সহনশীল বাসস্থানগুলো ঘুরে দেখেন। ক্রাউন প্রিন্সেস ইউএনডিপির সহায়তায় যুক্তরাজ্য এবং বাংলাদেশ সরকারের মধ্যে সহযোগিতা চুক্তির আওতায় নির্মিত একটি বাঁধ প্রাচীরসহ জলবায়ু মোকাবিলার উদ্দেশ্যে নির্মিত বেশকিছু অভিনব স্থাপনা পরিদর্শন করেন।  

সংক্ষিপ্ত এ সফরে তিনি কিছু সময়ের জন্য চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এ যান। সেখানে তিনি নারী শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন এবং নারী ক্ষমতায়ন এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে উদ্ভাবনী প্রশিক্ষণ কোর্সসহ ইউএনডিপির সহায়তায় পরিচালিত প্রকল্পগুলো পর্যবেক্ষণ করেন।  

এ সময় সুইডিশ ক্রাউন প্রিন্সেসের সঙ্গে উপস্থিত ছিলেন জাতিসংঘের সহকারী মহাসচিব এবং ইউএনডিপির এক্সটারনাল রিলেশনস ও অ্যাডভোকেসি পরিচালক উলরিকা মদির, সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী ইয়োহান ফরশেল, বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, ডাক ও টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার, বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরা।

সুইডিশ ক্রাউন প্রিন্সেসের এ সফরে জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং লিঙ্গ সমতাকে এগিয়ে নিতে পারস্পরিক সহযোগিতামূলক প্রচেষ্টাগুলোর বিষয়ে জোর দেওয়া হয়েছে। যা বাংলাদেশসহ সারা পৃথিবীতে জলবায়ু সহনশীল এবং অন্তর্ভুক্তিমূলক কমিউনিটি গড়ে তোলায় ইউএনডিপির সংকল্পকেই পুনর্ব্যক্ত করে।

প্রসঙ্গত, ২০২৩ সাল থেকে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) জন্য শুভেচ্ছা দূত হিসেবে দায়িত্ব পালন করছেন সুইডিশ রাজকন্যা।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।