ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পহেলা বৈশাখ উদযাপনে নিরাপত্তায় কমতি নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৪
পহেলা বৈশাখ উদযাপনে নিরাপত্তায় কমতি নেই

ঢাকা: সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই বিভিন্ন কর্মসূচিতে দেশজুড়ে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপিত হচ্ছে। রাজধানীতে নববর্ষের নানা আয়োজনে অংশ নিচ্ছেন জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আশপাশের এলাকায় বর্ষবরণের মূল আয়োজনসহ রাজধানীজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা দেখা গেছে। পহেলা বৈশাখ উদযাপনে ঢাকা বিশ্ববিদ্যালয় ও আশপাশে এলাকায় নিরাপত্তায় কোনো কমতি নেই।

রোববার (১৪ এপ্রিল) দুপুর থেকে বিকেল পর্যন্ত রাজধানীর শাহবাগ মোড়, মৎস্য ভবন মোড় ও টিএসসি এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়।  

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মো. রোমান বাংলানিউজকে বলেন, বৈশাখ উদযাপনে পাঁচজন বন্ধু-বান্ধবী মিলে দুপুরে এসেছি টিএসসিতে। ঈদের ছুটির মধ্যে পহেলা বৈশাখ হওয়ায় এবার একটু ভিড় কম। কারণ ঈদের ছুটিতে অনেকে গ্রামের বাড়িতে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ভিড় কম দেখে ভালো লাগছে। এবার বাংলা বর্ষবরণ উপলক্ষে রাজধানীজুড়ে ভালোই নিরাপত্তা ব্যবস্থার বলায় তৈরি করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।
 
নাম প্রকাশে অনিচ্ছুক শাহবাগ ও টিএসসি এলাকায় দায়িত্বরত একাধিক পুলিশ কর্মকর্তা বলেন, সকালে মঙ্গলশোভাযাত্রার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ ও মৎস্য ভবন এলাকায় ছিল নিরবচ্ছিন্ন নিরাপত্তা। দুপুরে ও বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা মানুষের সমাগম একটু কম। তবে বিকেল ও সন্ধ্যায় এই এলাকায় নগরবাসী সমাগম আরও বাড়বে। পহেলা বৈশাখ উদযাপনে ঢাকা বিশ্ববিদ্যালয় ও আশপাশে এলাকায় নিরাপত্তায় কোনো কমতি নেই।

এর আগে, শনিবার (১৩ এপ্রিল) রমনা বটমূলের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, পহেলা বৈশাখ বাঙালি জাতিসত্তার অসাম্প্রদায়িক চেতনার প্রকাশ। এ কারণে বার বার এ আয়োজনে আঘাত হানা হয়েছে, জঙ্গি হামলা হয়েছে। তাই সবকিছু মাথায় রেখেই আমাদের নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। তবে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো হামলার শঙ্কা নেই।

তিনি বলেন, পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষে দিনটি সারা দেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় উদযাপিত হচ্ছে। যেসব জায়গায় অনুষ্ঠান হবে সিসিটিভি দিয়ে পুরো এলাকার নিরাপত্তা পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়া ওয়াচটাওয়ার, ড্রোনের মাধ্যমে আশপাশের এলাকায় নজরদারি করা হচ্ছে।

র‌্যাব মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন বলেন, বর্ষবরণ ঘিরে যেকোনো হামলা মোকাবিলায় আামাদের স্পেশাল কমান্ডো টিম প্রস্তুত থাকবে। জঙ্গি হামলার সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি, তবুও আমরা আত্মতৃপ্তিতে ভুগছি না। গোয়েন্দা তথ্য ও সাইবার মনিটরিংয়ের মাধ্যমে জঙ্গিদের যেকোনো ধরনের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিতে র‌্যাব সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৪
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।