ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঈদের ছুটি শেষে আবারও কর্মচঞ্চল সাভার

অতিথি প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
ঈদের ছুটি শেষে আবারও কর্মচঞ্চল সাভার

সাভার: ঈদের ছুটি শেষে আবারও কর্মচঞ্চল হয়ে উঠতে শুরু করেছে শিল্পাঞ্চল সাভার। পোশাক শ্রমিকরা তিন ধাপে পরিবারের সঙ্গে ঈদের ছুটি কাটিয়ে কর্মস্থলে যোগদান শুরু করেছেন।

ইতোমধ্যে প্রায় ৬০ শতাংশ পোশাক কারখানায় উৎপাদন শুরু হয়েছে। দীর্ঘ ছুটি শেষে আবারও কর্মমুখর হয়ে উঠেছে শিল্পনগরী সাভার।

খোঁজ নিয়ে জানা যায়, শিল্পাঞ্চল সাভারের পোশাক কারখানাগুলো তিনটি মেয়াদে ছুটি ঘোষণা করেছে। কারখানা ভেদে সাতদিন, আটদিন, নয়দিন ও ১১ দিন করে ছুটি ঘোষণা করা হয়। তবে প্রায় ৫০ শতাংশ কারখানা ১১ দিন ছুটি ঘোষণা করে। যার সর্বশেষ ধাপের শ্রমিকদের আগামী ২০ এপ্রিল কর্মস্থলে যোগ দেওয়ার কথা রয়েছে। আগামী ২০ এপ্রিল থেকে সব পোশাক কারখানায় উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে।  

এরই মধ্যে তিনটি মেয়াদের ছুটি শেষ হয়েছে। এ সমস্ত পোশাক কারখানায় উৎপাদন শুরু হয়েছে। প্রায় সাতদিন ঈদুল ফিতরের ছুটি কাটিয়ে কর্মস্থলে ফিরেছেন নুর মোহাম্মদ মোস্তফা। তিনি বাংলানিউজকে বলেন, আমাদের পোশাক কারখানা সাতদিন ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছিল। আমি গত ১৬ এপ্রিল থেকে কর্মস্থলে যোগদান করি। গত ১৬ এপ্রিল থেকেই আমাদের কারখানায় উৎপাদন শুরু হয়েছে। কারখানা খোলার দিন কর্মস্থলে শ্রমিকদের উপস্থিত কম থাকলেও পরের দিন থেকে সব শ্রমিক কারখানায় উপস্থিত হয়ে উৎপাদন শুরু করেছেন।

এ ব্যাপারে আশুলিয়ার শ্যামস অ্যাটওয়্যার লিমিটেডের উৎপাদন কর্মকর্তা (পিএম) রাজিব বাংলানিউজকে বলেন, আমাদের কারখানায় গতকাল থেকে উৎপাদন শুরু করেছে। কারখানা খোলার দিন শতভাগ শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা উপস্থিত হয়েছেন। পুরোদমে উৎপাদন শুরু হয়েছে।  

এ ব্যাপারে গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সারোয়ার হোসেন বলেন, পোশাক শ্রমিকরা স্বতিতে কর্মস্থলে ফিরে উৎপাদন শুরু করেছেন। তবে আজও কিছু কারখানার ছুটি শেষ হয়নি। বর্তমানে প্রায় ৬০ শতাংশ কারখানা তাদের উৎপাদন শুরু করেছে। আগামী ২০ এপ্রিলের মধ্যে শিল্পাঞ্চলের সব পোশাক কারখানায় উৎপাদন শুরু হবে বলে জানতে পেরেছি।

শিল্প পুলিশের একজন সদস্য বলেন, আজ পর্যন্ত শিল্পাঞ্চল সাভারের প্রায় ৫০ থেকে ৬০ শতাংশ কারখানায় উৎপাদন শুরু হয়েছে। আগামী ২০ এপ্রিলের মধ্যে সব কারখানায় উৎপাদন শুরু হবে। এবার ৫০ শতাংশ পোশাক কারখানা ঈদুল ফিতর উপলক্ষে ১১ দিন ছুটি ঘোষণা করেছে। তাদের ২০ এপ্রিল থেকে উৎপাদনে যাওয়ার কথা রয়েছে।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, শিল্পাঞ্চলের অনেক পোশাক কারখানাই উৎপাদন শুরু করেছে। আবার অনেক কারখানা এখনও খোলেনি। কারও জরুরি শিপমেন্ট থাকায় হয়ত ছুটির একদিন আগেই খুলেছে। তবে আগামী ২০ এপ্রিল সব পোশাক কারখানা উৎপাদন শুরু করবে।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।