ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

রেমিট্যান্স প্রেরণকারীদের জন্য বিশেষ স্মার্ট কার্ডের কথা ভাবা হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
রেমিট্যান্স প্রেরণকারীদের জন্য বিশেষ স্মার্ট কার্ডের কথা ভাবা হচ্ছে

ঢাকা: যারা রেমিট্যান্স পাঠান তারা ও তাদের পরিবারের জন্য বিশেষ স্মার্ট কার্ড দেওয়ার কথা ভাবছে সরকার৷ বিষয়টি নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে আলোচনা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংসদ সচিবালয়।

কমিটির সভাপতি আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য ও অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, এম এ মান্নান, এ কে আব্দুল মোমেন, আহমেদ ফিরোজ কবির, এ কে এম সেলিম ওসমান ও রুনু রেজা অংশ নেন।

তারা বৈধ ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে গতি আনয়নের লক্ষ্যে চলমান আর্থিক প্রণোদনার পাশাপাশি অ-আর্থিক প্রণোদনা প্রদানের বিষয়ে আলোচনা করেন। এ লক্ষ্যে রেমিট্যান্স প্রেরণকারী ও তাদের পরিবারের জন্য বিশেষ স্মার্ট কার্ড দেওয়ার বিষয়ে আলোচনা করা হয়। কার্ডটির মাধ্যমে প্রবাসী ও তাদের পরিবার সুবিধা গ্রহণ করতে পারবেন। প্রবাসীদের বাবা-মা, স্ত্রী-সন্তানদের জন্য সব পর্যায়ের সরকারি হাসপাতাল, সরকারি সেবা অফিস ও সুরক্ষার জন্য আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর কাছে বিশেষ প্রাধিকার প্রদানের বিষয়েও আলোচনা হয়।

এ ছাড়া রেমিট্যান্স আয় বৃদ্ধির লক্ষ্যে স্মার্ট অ্যাপসের ব্যবহার, প্রবাসীরা যাতে নির্বিঘ্নে অর্থ পাঠাতে তাদের জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন সনদ প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে স্বচ্ছ প্ল্যাটফর্মে কার্যক্রমের বিষয়েও আলোচনা করা হয়।

বৈঠকে অংশগ্রহণকারীরা বিমানবন্দরে নির্বিঘ্নে ইমিগ্রেশন ও কাস্টমস ক্লিয়ারেন্সের সুবিধা দেওয়ার বিষয়েও আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।