ঢাকা, শুক্রবার, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জুন ২০২৪, ২৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

লাগানো গাছের যত্ন নেওয়ার অনুরোধ ডিএনসিসি মেয়রের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, মে ১৩, ২০২৪
লাগানো গাছের যত্ন নেওয়ার অনুরোধ ডিএনসিসি মেয়রের ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষ থেকে গত বর্ষায় রাজধানীর বিভিন্ন এলাকায় প্রায় ৯০ হাজার গাছ লাগানো হয়েছে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। নিজেদের স্বার্থে এসব গাছের পরিচর্যা ও যত্ন নিতে নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

সোমবার (১৩ মে) ডিএনসিসির নগর ভবনের হলরুমে মেয়র ও কাউন্সিলরদের দায়িত্বগ্রহণের চার বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে নগরবাসীর প্রতি তিনি এ অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে আতিকুল ইসলাম বলেন, গত বর্ষায় আমরা রাজধানীর বিভিন্ন জায়গায় প্রায় ৯০ হাজার গাছ লাগিয়েছি। আমি সব সময় বলি, গাছ লাগানো সোজা, গাছ পরিচর্যা করা অনেক কঠিন। এজন্য আমরা একজন অ্যাগ্রিকালচার স্পেশালিস্ট ও দুজন বাগান তত্ত্বাবধায়ক নিয়েছি। পাশাপাশি ৪৭ জন মালি নেওয়া প্রক্রিয়াধীন।

তিনি আরও বলেন, আমি মনে করি নগরবাসীকে এগিয়ে আসতে হবে। আমরা যে গাছগুলো লাগাবো, যার বাসা, অফিসের সামনে লাগাই না কেন, তিনি যদি এসে সেই গাছের পরিচর্যা করেন, তাহলে সবচেয়ে বেশি ছায়া উনিই পাবেন। ওনার এখানেই সবচেয়ে বেশি গরম কমবে, তিনিই আরামে থাকবেন। তাই আমি নগরবাসীকে অনুরোধ করবো, আমরা যে গাছ লাগাচ্ছি, নগরবাসী যেন এর যত্ন নেন।

মেয়র বলেন, আমাদের কোন ওয়ার্ডে কী ধরনের হিট আছে, সেটি আমাদের চিফ হিট অফিসার ও ঢাকা বিশ্ববিদ্যালয় এ তথ্য দেবে। আমরা তাহলে বৈজ্ঞানিক উপায়ে গরম কমাতে ওই ওয়ার্ডে গাছ লাগাতে পারবো।

এ সময় সংবাদ সম্মেলনে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ইমরুল কায়েস চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মে ১৩, ২০২৪
এসসি/এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।