ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

কক্সবাজারে তিন উপজেলায় চলছে ভোটগ্রহণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, মে ২১, ২০২৪
কক্সবাজারে তিন উপজেলায় চলছে ভোটগ্রহণ

কক্সবাজার: জেলার ঈদগাঁও, পেকুয়া ও চকরিয়া উপজেলা পরিষদের নির্বাচনের ভোটগ্রহণ চলছে। এ তিন উপজেলায় এবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হচ্ছে।

এ তিন উপজেলায় চেয়ারম্যান পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মঙ্গলবার (২১ মে) সকাল থেকে এখন পর্যন্ত কোথাও গোলযোগের খবর পাওয়া যায়নি। তবে সংঘাতের ঝুঁকি বিবেচনায় তিনটি উপজেলার ২০২টি ভোটকেন্দ্রের মধ্যে ২০টিকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন।

একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন নিয়ে গঠিত চকরিয়া উপজেলার ১১৪ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে প্রতিটি কেন্দ্রকেই ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ উপজেলায় ভোটার সংখ্যা ৩ লাখ ৬১ হাজার ১০৩ জন।

এ উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন কক্সবাজার-১ আসনের সাবেক সংসদ সদস্য জাফর আলম (ঘোড়া) ও বর্তমান উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী (দোয়াত-কলম)। জাফর আলম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের কাছে তিনি হেরে যান। আর এ সময় সাঈদী সৈয়দ ইবরাহিমের পক্ষে কাজ করেন।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ইরফান উদ্দিন বলেন, চকরিয়া উপজেলা পরিষদের নির্বাচনে ১৯ জন ম্যাজিস্ট্রেট ছাড়াও ৭ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করছে। ১১৪ কেন্দ্রেই কড়া নিরাপত্তায় রাখা হয়েছে।

সাতটি ইউনিয়ন নিয়ে গঠিত পেকুয়া উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ৩০০ জন। এ উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন চারজন প্রার্থী। তারা হলেন বিএনপি থেকে বহিষ্কৃত সাবেক উপজেলা চেয়ারম্যান শাফায়েত আজিজ (ঘোড়া), মোহাম্মদ আশরাফুল ইসলাম (দোয়াত কলম), রুমানা আকতার (আনারস) ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম (মোটরসাইকেল)। রুমানা উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের স্ত্রী।  

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, অতি গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে কড়া নিরাপত্তা রাখা হয়েছে। ভোটকেন্দ্রে কাউকে গোলযোগ সৃষ্টির সুযোগ দেওয়া হবে না।

ঈদগাঁও, ইসলামপুর, পোকখালী, ইসলামাবাদ ও জালালাবাদ পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠিত নবগঠিত ঈদগাঁও উপজেলা। এ উপজেলায় ভোটার সংখ্যা সংখ্যা ৮৮ হাজার ৭৬০। এখানে ৪৪ ভোটকেন্দ্রের সবকটিকে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। ২০২১ সালের ২৬ জুলাই ঈদগাঁও উপজেলা গঠন করা হয়।

এখানে নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন পাঁচজন প্রার্থী। তারা হলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু তালেব (টেলিফোন), ব্যবসায়ী সেলিম আকবর (আনারস), সৌদি আরবের মক্কা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম (মোটরসাইকেল), উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক নুরুল কবির (ঘোড়া) এবং কুতুবউদ্দিন চৌধুরী (দোয়াত কলম)।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, মে ২১, ২০২৪
এসবি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।