ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফরচুন সুজে গুলি, আন্দোলনের ডাক শ্রমিক ফ্রন্টের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, মে ২৩, ২০২৪
ফরচুন সুজে গুলি, আন্দোলনের ডাক শ্রমিক ফ্রন্টের

বরিশাল: ফরচুন সুজ কারখানায় বেতনের দাবিতে আন্দোলনরত শ্রমিকের ওপর গুলির ঘটনায তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (২৩ মে) রাতে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার দপ্তর সম্পাদক শহিদ হাওলাদারের পাঠানো বার্তায় বিষয়টি নিশ্চিত করা হয়।

যেখানে উল্লেখ করা হয়, এক যুক্ত বিবৃতিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলা শাখার সমন্বায়ক ডা. মনীষা চক্রবর্তী ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি দুলাল মল্লিক ফরচুন কারখানায় দুই মাসের বকেয়া বেতনের দাবিতে আন্দোলনরত শ্রমিকের ওপর গুলিবর্ষণের তীব্র নিন্দা করেন ও অবিলম্বে বকেয়া বেতন পরিশোধের দাবি জানান।

নেতৃবৃন্দ বলেন, আজ ২৩ মে ফরচুন কারখানায় শ্রমিকদের গত দুই মাসের বকেয়া বেতন ও বোনাস দেয়ার কথা থাকলেও মালিক শ্রমিকদের মাত্র এক মাসের বেতনের অর্ধেক টাকা দেয়। ফলে স্বাভাবিকভাবেই শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়ে ও তাদের ন্যায্য পাওনার দাবি করতে থাকেন। মালিক তাদের বেতন পরিশোধ না করে আনসারদের দিয়ে তাদের ওপর গুলি করে এবং এতে চারজন শ্রমিক আহত হয়ে হাসপাতালে ভর্তি হন। আরো অনেক শ্রমিক আহত হন।

তারা বলেন, ন্যায্য পাওনা চাইতে গিয়ে গুলি খাওয়ার মতো ঘটনা শ্রমিকের ক্ষেত্রে আইনের শাসনের অনুপস্থিতিকেই প্রমাণ করে। দুই মাস ধরে বকেয়া বেতন-বোনাস না দিয়ে মালিক অর্ধমাসের বেতন দেয়ার স্পর্ধা দেখিয়েছেন, বেতন চাইতে গেলে শ্রমিকের ওপর গুলি করার মতো অমানবিক অত্যাচার করেছেন।

নেতৃবৃন্দ এই হামলার বিচারসহ অবিলম্বে শ্রমিকের সকল বকেয়া বেতন-বোনাস পরিশোধ করার দাবি জানান এবং এই দাবিতে আগামী ২৫ মে, শনিবার সকাল ১১টায় অশ্বিনী কুমার হল চত্বরে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের বিক্ষোভ সফল করার আহ্বান জানান।

এর আগে বৃহস্পতিবার বিকেলে বরিশাল শিল্পনগরীতে (বিসিক) জুতা তৈরিকারী প্রতিষ্ঠান ফরচুন সু কোম্পানি লিমিটেডে বকেয়া বেতন নিয়ে শ্রমিকদের সাথে আনসার সদস্যদের সংঘর্ষ হয়েছে। আনসার সদস্যদের লাঠিপেটা ও শটগানের গুলিতে কয়েকজন শ্রমিক আহত হন। অপরদিকে শ্রমিকদের নিক্ষিপ্ত ইটে আহত হয়েছে মহানগর পুলিশের কাউনিয়া থানার পরিদর্শক (তদন্ত) মোস্তাফিজুর রহমান বলে ওসি আসাদুজ্জামান জানিয়েছেন।

আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন শ্রমিকরা হলেন, উজিরপুরের নারায়নপুর এলাকার হানিফ সরদারের ছেলে মেহেদি (২৫), বাবুগঞ্জের রহমতপুর এলাকার মো. মোস্তফার ছেলে রাজিব (২৫), স্বরূপকাঠির মো. শামসুদ্দোহার ছেলে তামিম (২০), নলছিটির গোবিন্দপুর গ্রামের মো. খোকনের ছেলে রাফসান (২০) ও গাইবান্ধার রসুলপুরের মিজানুর রহমান (২০)।

শ্রমিক হাফিজুল বলেন, দুই মাসের বেতন বকেয়া রয়েছে। বৃহস্পতিবার আমাদের আধা মাসের বেতন দিয়েছে। শ্রমিকরা বলছে ফুল বেতন লাগবে। এ মাসে না, পরে দেখা যাবে। এ নিয়ে কথাকাটাকাটি হয়। এক পর্যায়ে ফ্যাক্টরির কর্মকর্তারা শ্রমিকদের মেরেছেন। আমরা প্রতিবাদ করলে আনসাররা গুলি করে। সকল শ্রমিকদের মারধর করেছে।

হাফিজুলের দাবি, তিন ফ্যাক্টরির অন্তত বহু শ্রমিক আহত হয়েছেন। তারা ফরচুন সু কোম্পানির চেয়ারম্যান মিজানুর রহমান মিজানের ভয়ে অনেকে হাসপাতালে আসেননি।

ফ্যাক্টরির সামনে থাকা ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আউয়াল মোল্লা বলেন, ফরচুনের বাইরের (বিদেশের) সাথে ব্যবসা। বাইর থেকে টাকা পেয়ে বেতন দেয়। বেতনভাতা নিয়ে একটা ঘটনা ঘটেছে। ১৫ দিনের বেতন দিয়েছে।  শ্রমিকরা ওই টাকা দিয়ে কী করবে? বেতন ঠিকমতো না দেওয়ায় শ্রমিক আন্দোলন শুরু করেছেন। কাউন্সিলরের অভিযোগ শ্রমিকরা ঠিকমতো বেতন-বোনাস পান না। ওভার টাইমের টাকাও ঠিকমতো দেয় না।

তিনি বলেন, শ্রমিকদের মধ্যে চারজন মেডিকেলে ভর্তি হয়েছেন। আরও কয়েকজন আহত হয়েছেন। প্রকৃত সংখ্যা জানা নেই।

কারখানার সামনে অবস্থান নেওয়া শ্রমিক আহাদ বলেন, গত মাসের বেতন এখন পর্যন্ত পাই নাই। আজ হাফ বেতন দিয়েছে। একটা মানুষ কেমনে চলে? তারপর শ্রমিকরা বাইরে বের হয়েছে। আনসাররা লাঠিচার্জ করেছে। রাবার বুলেট ছুড়েছে।

মহানগর পুলিশের কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, শ্রমিকদের নিক্ষিপ্ত ইটের আঘাতে পরিদর্শক মোস্তাফিজুর রহমান আহত হয়েছেন। পরিস্থিতি শান্ত আছে। মালিক পক্ষের সঙ্গে কথা বলেছি। তারা উপযুক্ত প্রতিনিধি পাঠালে তাদের ও শ্রমিকদের নিয়ে আলোচনা করে সমাধানের চেষ্টা করব।

আরও পড়ুন:
ফরচুন সুজে শ্রমিক বিক্ষোভ-কারখানা ভাঙচুর, আনসারের গুলি

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মে ২৩, ২০২৪
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।