ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

সিলেটে একের পর এক রেকর্ড ভাঙছে তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, মে ২৫, ২০২৪
সিলেটে একের পর এক রেকর্ড ভাঙছে তাপমাত্রা

সিলেট: গত কয়দিনে সিলেটে একের পর এক রেকর্ড ভাঙছে তাপমাত্রা। আর তীব্র তাপপ্রবাহে অস্বস্তিকর অবস্থা বিরাজমান ছিল জনজীবনে।

এরপরও জীবন জীবিকার তাগিদে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষরা বসে থাকেটি। অগ্নিগর্ভ রোদে জীবিকার তাগিদে ছুটে বেড়িয়েছেন। অফিস আদালত খোলা থাকলেও প্রয়োজন ছাড়া রাস্তাঘাটে লোকজনের চলাচল ছিল তুলনামূলক কম।  

এর আগে ২০২২ সালের ১৪ জুলাই সিলেটে ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছিল আবহাওয়া অফিসে। শনিবার (২৫ মে) বিকেল ৩টায় সিলেটের তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা আগের দিনের (শুক্রবার) তাপমাত্রাকে অতিক্রম করেছে। শুক্রবার বিকেল ৩টায় সিলেটের তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে বৃহস্পতিবার ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।  

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ্ মো. সজিব হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, শনিবার বিকেল তিনটায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটা চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা। বৃষ্টি না হওয়া পর্যন্ত এই অবস্থা থাকতে পারে, এমটি ধারণা করছেন তিনি। যে কারণে বাড়তি তাপমাত্রায় সকলের সচেতনতা ও সাবধানতা অবলম্বন করতেও পরামর্শ দেন সজিব।

তিনি বলেন, ২০১৪ সালের ২৪ এপ্রিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রের্কড হয়েছিল সিলেটে। আর ২০২২ সালে ৩৯ দশমিক ৯ ডিগ্রি। এবার সেই রেকর্ড না ভাঙলেও তাপপ্রবাহ বৃদ্ধি পেতে পারে। দেশে সাধারণত মার্চ, এপ্রিল, মে ও জুনে গরম বেশি থাকে। এই সময়ে বৃষ্টি হলে গরম কিছুটা কমে। আগামী কয়েক দিন এ রকম গরম থাকতে পারে। তাপমাত্রা আরও বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, মে ২৫, ২০২৪
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।