ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

জলবায়ু সহনশীলতা জোরদারে ইউএনডিপি-এএফডির মধ্যে চুক্তি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, মে ৩০, ২০২৪
জলবায়ু সহনশীলতা জোরদারে ইউএনডিপি-এএফডির মধ্যে চুক্তি

ঢাকা: ফরাসি উন্নয়ন সংস্থা (এএফডি) ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মধ্যে এক দশমিক দুই মিলিয়ন ইউরোর চুক্তি সই হয়েছে। ঢাকায় অর্থ মন্ত্রণালয়ের মিলনায়তনে এ চুক্তি সই হয়।

 

এর মধ্য দিয়ে জলবায়ু ঝুঁকি মোকাবিলার ইনক্লুসিভ বাজেটিং অ্যান্ড ফাইন্যান্সিং ফর ক্লাইমেট রেজিলিয়েন্স (আইবিএফসিআর) প্রকল্পের দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। এক দশমিক দুই মিলিয়ন ইউরোর অনুদান বাংলাদেশে এএফডির ৩০০ মিলিয়ন ইউরোর জলবায়ু নীতি-কেন্দ্রিক ঋণ প্রকল্পকে জোরদার করবে।

বৃহস্পতিবার ( ৩০ মে) বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার এবং এএফডির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর সিসিলিয়া কর্টেস নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে সই করেন।  

এ সময় উপস্থিত ছিলেন ফ্রান্স দূতাবাসের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই, বাংলাদেশ সরকারের অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার এবং অতিরিক্ত সচিব সিরাজুন নূর চৌধুরী।  

বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের উদ্যোগে পরিচালিত এ কারিগরি সহযোগিতা চুক্তির লক্ষ্য হলো জলবায়ু-সংবেদনশীল কৌশলগত পরিকল্পনা ও তহবিল ব্যবস্থাপনা প্রণয়ন, জলবায়ু সংক্রান্ত সরকারি অর্থায়নের সুনিয়ন্ত্রিত পরিচালন এবং স্থানীয় পর্যায়ে জলবায়ু অর্থায়নের জন্য আরও কার্যকর পরিকল্পনা ও বাজেট প্রণয়ন।

ক্লাইমেট ফিসকেল ফ্রেমওয়ার্ক (সিএফএফ) ঘিরে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে ইউএনডিপির পূর্ববর্তী কার্যক্রম এবং আইবিএফসিআর প্রকল্পের প্রথম পর্ব জলবায়ু-সংবেদনশীল সরকারি অর্থায়নের (ক্লাইমেট সেনসেটিভ পাবলিক ফাইন্যান্স) ভিত্তিপ্রস্তরের ভূমিকা পালন করেছে।

আইবিএফসিআর প্রকল্পের দ্বিতীয় পর্বে নীতিনির্ধারণী ও আর্থিক ব্যবস্থাপনায় জলবায়ু ইস্যুকে আরও গভীরভাবে একীভূত করা হবে, যার উদ্দেশ্য হবে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বাংলাদেশের লড়াইয়ে সহায়তা দেওয়া এবং জাতীয় পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে টেকসই, স্বল্প-কার্বন নির্ভর উন্নয়নকে উৎসাহিত করা।

বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই বলেন, বিশ্বের অন্যতম জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ হওয়ার পরও গত এক দশকে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্য অত্যন্ত প্রশংসনীয়। জলবায়ু পরিবর্তনের সর্বগ্রাসী প্রভাবের কারণে এ উল্লেখযোগ্য উন্নয়নও বিফলে চলে যাচ্ছে। অর্থনীতির প্রতিটি খাত জলবায়ু পরিবর্তনের প্রভাবে আক্রান্ত। জলবায়ু পরিবর্তনের মানবিক অভিঘাতের দিক বিবেচনা করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ আমরা দেখছি নারী, মেয়ে শিশুদের পাশাপাশি সামাজিক-অর্থনৈতিকভাবে প্রান্তিক অবস্থায় থাকা অন্য জনগোষ্ঠীগুলো জলবায়ু পরিবর্তনের সামনে আরও বেশি অসহায়। এ প্রেক্ষাপটে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে ইউএনডিপি বাংলাদেশের কাজ করার অভিজ্ঞতা ও জ্ঞান জাতীয় ও স্থানীয় উভয় পর্যায়ে অন্তর্ভুক্তিমূলক জলবায়ু সম্পর্কিত সরকারি পরিকল্পনা প্রণয়ন, বাজেট প্রণয়ন এবং মনিটরিং জোরদারে সহায়ক ভূমিকা রাখবে। অনুদান তহবিল চুক্তিটি টেকসই এবং স্বল্প-কার্বনভিত্তিক উন্নয়নের অগ্রযাত্রায় জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের পাশে থাকতে ফ্রান্সের দৃঢ় প্রতিশ্রুতিরই চিহ্ন বহন করে।
 
স্টেফান লিলার বলেন, জলবায়ু তথ্য নির্ভর সরকারি অর্থায়ন বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি। জলবায়ুকে সরকারি অর্থায়নের ব্যবস্থাপনার প্রক্রিয়ায় মূলধারায় এনে বাংলাদেশ উল্লেখযোগ্য সমৃদ্ধি অর্জন করেছে। বিভিন্ন পর্যায়ে জলবায়ু অর্থায়ন নিশ্চিত করতে জাতীয় বাজেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফরাসি উন্নয়ন সংস্থার সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে উদ্যোগটি এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করছে। এর ফলে সরকারি আর্থিক ব্যবস্থাপনায় জলবায়ু পরিবর্তনের উপাদানগুলো আরও কার্যকরভাবে সংযোজিত হবে এবং একটি জলবায়ু সহনশীল অর্থনীতি প্রতিষ্ঠিত হবে বলে আশা করা যায়। আমরা এ গুরুত্বপূর্ণ প্রক্রিয়ার অংশ হতে পেরে আনন্দিত এবং বিশ্বব্যাপী ইউএনডিপির বিভিন্ন উদ্যোগে পাশে থাকার জন্য ফ্রান্সের প্রতি আমরা গভীরভাবে কৃতজ্ঞ।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার বলেন, ইউএনডিপি ও এএফডি উভয়ই বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ইউএনডিপি জাতীয় নীতি, পরিকল্পনা এবং বাজেট প্রণয়নে জলবায়ু ইস্যুকে মূলধারায় একীভূত করার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের দীর্ঘদিনের অংশীদার। আমি আশাবাদী যে, আইবিএফসিআর প্রকল্প বাংলাদেশে সরকারি জলবায়ু অর্থায়নে নতুন মাত্রা যোগ করবে।  

এ প্রকল্পের প্রধান বাস্তবায়ন সহযোগী হিসেবে অর্থ বিভাগ সংশ্লিষ্ট সংস্থাগুলোকে কৌশলগত দিকনির্দেশনা দেওয়ার মাধ্যমে তাদের মধ্যে পারস্পরিক সমন্বয় সাধনকে তরান্বিত করবে, যাতে কাঙ্ক্ষিত ফলাফল অর্জন সম্ভব হয়।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, মে ৩০, ২০২৪
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।