ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

মহাখালীতে সহজে মিলছে বাস, নিচ্ছে বাড়তি ভাড়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
মহাখালীতে সহজে মিলছে বাস, নিচ্ছে বাড়তি ভাড়া

ঢাকা: ঈদযাত্রার শেষ দিনে ঘরমুখো মানুষের চাপ কমে এসেছে মহাখালী টার্মিনালে। টার্মিনালে এসে পৌঁছালেই মিলছে বাস।

তবে গুনতে হচ্ছে বাড়তি ভাড়া। সড়ক পরিবহন কর্তৃপক্ষের ভিজিলেন্স টিম থাকলেও যাত্রীর কোনো কাজে আসছে না। বাড়তি ভাড়ার পাশাপাশি হয়রানির শিকার হতে হচ্ছে যাত্রীদের।

রোববার (১৬ জুন) রাজধানীর মহাখালী বাস টার্মিনালে দেখা যায়, গত দুই দিন যেভাবে যাত্রীর চাপ ছিল, তা অনেকটাই কমেছে। শেষ দিনে ছুটি পাওয়া কর্মজীবী মানুষ ঢাকা ছাড়ছেন আজ।

শ্যামলী, এনা ও একতার মতো পরিবহনগুলোর অধিকাংশই অগ্রিম টিকিট বিক্রি করেছিল। দূরপাল্লার এসব গাড়ির বেশির ভাগ সময়মতো ফিরে আসতে না পারায় যাত্রীরা দীর্ঘ সময় ধরে টার্মিনালে অপেক্ষা করছেন।

তবে ময়মনসিংহ, শেরপুর ও জামালপুরগামী যাত্রীরা টার্মিনালে এলেই বাস পাচ্ছেন। বাসগুলো ছেড়েও যাচ্ছে দ্রুত। কিন্তু বাড়তি ভাড়া দিতে হচ্ছে সব বাসেই। জনপ্রতি গুনতে হচ্ছে ১০০ থেকে ১৫০ টাকা বাড়তি ভাড়া। যাত্রীরা বেশি ভাড়া আদায়ের অভিযোগ করলেও টিকিট কাউন্টার থেকে অস্বীকার করা হচ্ছে। বিষয়টি দেখভাল করার জন্য সড়ক পরিবহন সংস্থার ভ্রাম্যমান ভিজিলেন্স টিম থাকলেও তা নাম সর্বস্ব। যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়[ নিলেও তা রোধ করার কোনো উদ্যোগ চোখে পড়েনি।

সরেজমিনে দেখা যায়, একতা কোচ কাউন্টারের সামনে, পেছনে ও পাশে যাত্রীরা অপেক্ষা করছেন। তাদেরই একজন লেবু মিয়া। তিনি বগুড়ায় যাবেন। তার সঙ্গে আছে স্ত্রী-সন্তানসহ আরও চারজন নারী ও শিশু। লেবু মিয়ার বাস ছেড়ে যাওয়ার সময় হয়ে এসেছে। সবাইকে নিয়ে লেবু মিয়া টার্মিনালের বাইরে বের হয়ে কোচ ছাড়ার স্থানে এসে দাঁড়িয়েছেন। কিন্তু গাড়ি সময়মতো আসেনি। সপরিবারে গাড়ির জন্য অপেক্ষা করছেন তিনি।

লেবু মিয়া জানান, তারা ৬৫০ টাকা করে চারটি টিকিট কেটেছেন। একই দামে টিকিট কিনেছেন তার সহযাত্রী রেজাউল করিম ও দুলাল মিয়া। তাদের সবার কাছে থেকেই ৬৫০ টাকা করে নিয়েছে। তবে টিকিটের স্বাভাবিক সময়ের দাম ৫৫০ টাকা।

কেন বাড়তি দামে টিকিট নিয়েছেন জানতে চাইলে লেবু মিয়া, দুলাল মিয়ার একই জবাব, ঈদের বকশিস হিসেবে বাড়তি ১০০ টাকা নিয়েছে। কাউন্টার থেকে বলে-কয়েই নিয়েছে।

বিষয়টি নিয়ে একতার কাউন্টার ম্যানেজারের সঙ্গে কথা বললে তিনি জানান, তারা ৫৫০ টাকাই নিচ্ছেন, বেশি টাকা নিচ্ছেন না। আর এখন তাদের কাছে টিকিটও নেই।

হালুয়াঘাটগামী শ্যামলী বাসও বাড়তি ভাড়া নিচ্ছে। স্বাভাবিক সময়ে ভাড়া ৫৫০ টাকা, এখন নেওয়া হচ্ছে ৭০০ টাকা। কোচটির সামনেই ছোট্ট টেবিল বসিয়ে টিকিট বিক্রি করছেন পরিবহনের কর্মীরা।

বাড়তি ভাড়া নেওয়ার পরও যাত্রী হয়রানি কম হচ্ছে না মহাখালী বাস টার্মিনালে। গন্তব্যের উদ্দেশে ছেড়ে যেতে প্রস্তুত শাহ ফতে আলী কোচ টার্মিনালের উল্টো দিকের রাস্তায় রাখা আছে। যাত্রীদের সেখানে গিয়ে ওঠার নির্দেশনা দেওয়া হচ্ছে। ভারী লাগেজ ও নারী-শিশু নিয়ে রাস্তা পার হয়ে বাসে উঠতে পরিবহনের পক্ষ থেকে কোনো সহযোগিতাও করা হচ্ছে না। ঝুঁকি নিয়েই রাস্তা পারপার করছে যাত্রীরা।

বাড়তি টাকায় টিকিট বিক্রিসহ যাত্রীদের হয়রানি বন্ধে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের ভিজিলেন্স টিম টার্মিনালে কাজ করলেও অনিয়মের কোনো  অভিযোগ পাচ্ছেন না জানালেন টিমের প্রধান ও সহকারী রাজস্ব কর্মকর্তা সুনীল চন্দ দাস। একতা, শ্যামলী ও ময়মনসিংগামী বাসগুলো বেশি ভাড়া নিচ্ছে, এই তথ্য জানে না ভিজিলেন্স টিম। বিষয়টি জানানো হলে সুনীল চন্দ বলেন, তাদের কাছে কেউ অভিযোগ করেনি এখনো। তাই ব্যবস্থাও নেওয়া হচ্ছে না।

বেশি ভাড়া আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের লোকজন টার্মিনালে কাজ করছেন। আপনার কাছ থেকে বাড়তি ভাড়া নেওয়া হয়েছে, আপনি অভিযোগ করলে কোচ মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ কথা বলার পর বগুড়ার যাত্রী লেবু মিয়া বলেন, টিকিট পাচ্ছিলাম না। শেষে পেয়েছি এবং বাধ্য হয়েই বেশি টাকা দিয়েছি। এটা নিয়ে এখন আর কথা বলতে চাইনি। বাড়ি যেতে পারলেই হলো!

ঈদের আগের দিন মহাখালী টার্মিনালে যাত্রীদের বড় অংশই অগ্রিম টিকিট না কেটে সরাসরি টার্মিনালে চলে এসেছেন। বাসও মিলছে। সৌখিন পরিবহন, এনাম পরিবহনের মতো বাসগুলো তাৎক্ষণিক টিকিট বিক্রি করছে। শ্যামলীতেও মিলছে তাৎক্ষণিক টিকিট। তবে যথারীতি দূরত্ব ভেদে ১০০ থেকে ১৫০ টাকা বাড়তি ভাড়া শুনতে হচ্ছে। আধা ঘণ্টার মধ্যেই একেকটি বাসের টিকিট বিক্রি হয়ে যাচ্ছে।

আবিদ হাসান এমন তাৎক্ষণিক বাসের যাত্রী। সঙ্গে তার স্ত্রী রাশিদা। তিনি গুলশানে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। আজই ছুটি পেয়েছেন। অনিশ্চয়তা নিয়েই মহাখালী টার্মিনালে এসেছেন। এসে সহজেই বাস পাওয়ায় খুব খুশি।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।