ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

মাগুরায় সড়কের পাশে ময়লার স্তূপ, দুর্গন্ধে অতিষ্ঠ পৌরবাসী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
মাগুরায় সড়কের পাশে ময়লার স্তূপ, দুর্গন্ধে অতিষ্ঠ পৌরবাসী

মাগুরা: মাগুরা শহরের শিমুলিয়া এলাকায় অপরিকল্পিতভাবে বর্জ্য ফেলার কারণে এটি এখন স্থানীয় জনসাধারণ ও পথচারীদের জন্য স্বাস্থ্যঝুঁকির অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন কয়েকটি ক্লিনিক্যাল ও বাসাবাড়ির বর্জ্য এখানে স্তূপ আকারে জমা করা হচ্ছে, যা বিভিন্ন পশু-পাখির মাধ্যমে ছড়িয়ে পড়ছে বিভিন্ন এলাকায়।

এছাড়া বর্জ্যের দুর্গন্ধে ঢাকা-খুলনা মহাসড়কের এ এলাকা দিয়ে যাতায়াত করা কঠিন হয়ে পড়েছে। উল্লেখ থাকে যে, বর্জ্যের স্তূপের সঙ্গেই রয়েছে মাগুরা পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট। ফলে বর্জ্যকবলিত এলাকার কারণে পানি বিশুদ্ধকরণের এ কার্যক্রম সেখানে প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে।

স্থানীয়রা জানান, প্রায় ২০ বছর ধরে শিমুলিয়ার পশ্চিমের একটি মাঠে পৌরসভার একটি ডাম্পিং গ্রাউন্ড করার কথা শুনে আসছি। কিন্তু সেটি বাস্তবায়িত হয়নি। যে কারণে মহাসড়কের গা ঘেঁষে বিস্তর এলাকাজুড়ে প্রতিদিন পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা বাসাবাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েক টন বর্জ্য এখানে ফেলছে। পাশাপাশি বিভিন্ন ক্লিনিকের ঝুঁকিপূর্ণ প্লাস্টিক বর্জ্য এখানে ফেলা হচ্ছে। নিয়ম অনুযায়ী এগুলো পুড়িয়ে ফেলার কথা। কিন্তু সেটি না করে একই স্থানে দিনের পর দিন বর্জ্যের স্তূপ তৈরি করায় এটি জনস্বাস্থ্যের জন্য ভয়ংকর ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

এলাকাবাসী জানান, বর্জ্যের দুর্গন্ধে গোটা এলাকার বাতাস দূষিত হয়ে পড়েছে। যে কারণে শ্বাস নেওয়ার সময় বর্জ্যের দুর্গন্ধে অনেকে অসুস্থ হয়ে পড়ছে। এলাকাটি মূলত কৃষি প্রধান এলাকা। এখানকার প্লাস্টিক বর্জ্য বাতাসে উড়ে কিংবা পশু-পাখির মাধ্যমে ফসলি ক্ষেতে ছড়িয়ে মাটি দূষিত করছে। ফলে ফসল উৎপাদন কমে যাচ্ছে।

অভিজ্ঞদের অভিমত, শিমুলিয়া এলাকায় পৌরসভার উদ্যোগে নিরাপদ স্থানে যে ডাম্পিং গ্রাউন্ড করার কথা তা অবিলম্বে কার্যকর করা দরকার। পাশাপাশি এখানে অপরিকল্পিতভাবে বর্জ্য না ফেলে তা নির্দিষ্ট স্থানে পুড়িয়ে ফেলা উচিত। না হলে এ অব্যবস্থাপনা মাগুরা শহরবাসীর ও পরিবেশের জন্য দিনকে দিন আর ঝুঁকির কারণ হয়ে দাঁড়াবে।  

মাগুরা পৌরসভার পরিচ্ছন্ন পরিদর্শক পারভিন সুলতানা বলেন, শিমুলিয়ায় বর্জ্যের স্তূপ যেখানে সেখানে আর ময়লা ফেলা হচ্ছে না। বর্তমানে নতুন স্থানে ময়লা ফেলা হচ্ছে। তবে অনেক ক্ষেত্রে বিভিন্ন পাড়া-মহল্লা থেকে ব্যক্তি উদ্যোগে ময়লা শিমুলিয়ায় ফেলা হচ্ছে। এতে ওই এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। তবে পৌরসভার পক্ষ থেকে ভায়না মোড় দ্বিতীয় ময়লা ফেলার স্থান করা হয়েছে। সেখান থেকে ময়লা গাড়িতে মূল ডাম্পিং গ্রাউন্ডে নিয়ে যাওয়া হবে। এছাড়া নতুন করে দ্বিতীয় ডাম্পিং গ্রাউন্ড নির্মাণে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দ্বিতীয় ময়লা ফেলা স্থান তৈরি হলে শিমুলিয়া এলাকায় আর দুর্গন্ধ থাকবে না।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।