ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

জাতীয়

বন্যায় ক্ষতিগ্রস্তদের সাড়ে ৪ কোটি টাকা সহায়তা ঘোষণা যুক্তরাজ্যের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
বন্যায় ক্ষতিগ্রস্তদের সাড়ে ৪ কোটি টাকা সহায়তা ঘোষণা যুক্তরাজ্যের

ঢাকা: সিলেটে মৌসুমি বন্যায় ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের জন্য ৩০ হাজার পাউন্ড (৪.৫ কোটি টাকা) মানবিক সহায়তা ঘোষণা করেছে যুক্তরাজ্য।

মঙ্গলবার (১৬ জুলাই) ঢাকার ব্রিটিশ হাইকমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে উল্লেখ করা হয়, সিলেটের বন্যা-দুর্গত এলাকায় ৩০ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। দুই লাখ ৬০ হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে। বাংলাদেশে বর্তমান বন্যায় এ পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে ১৪.৮ মিলিয়নেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিলেটে যুক্তরাজ্যের এ সহায়তা স্টার্ট ফান্ড বাংলাদেশ দ্বারা পরিচালিত হবে এবং কারিতাস বাংলাদেশ বাস্তবায়ন করবে। এর মাধ্যমে নগদ সহায়তা, বিশুদ্ধ পানীয় জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সরবরাহ করবে। এটা বন্যা মোকাবিলায় বাংলাদেশ সরকারের চলমান প্রতিক্রিয়ার পরিপূরক হবে।

যুক্তরাজ্য বিশ্বব্যাপী মানবিক তহবিল, যেমন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটিজ ডিজাস্টার রেসপন্স ইমার্জেন্সি ফান্ড (ডিআরইএফ) এবং জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড (সিইআরএফ) এর একটি উল্লেখযোগ্য সহায়তাকারী দেশ।

এ দুটিই বাংলাদেশের উত্তরাঞ্চলের বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের খাদ্য, বিশুদ্ধ পানীয় জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সরবরাহ, আশ্রয়, স্বাস্থ্য সহায়তা এবং নগদ সহায়তার জন্য মোট ৮৯.৫ কোটি টাকা সহায়তা দিয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।