ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

জাতীয়

আশুলিয়ায় শিক্ষার্থীদের আন্দোলনে হামলা, আহত ১০

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
আশুলিয়ায় শিক্ষার্থীদের আন্দোলনে হামলা, আহত ১০

সাভার (ঢাকা): সারাদেশে কোটাবিরোধী শিক্ষার্থীসহ ৬ জন নিহতের ঘটনায় নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বেশ কয়েকটি স্কুল ও কলেজের শিক্ষার্থীরা।  

এ সময় স্থানীয় ছাত্রলীগ-যুবলীগ ও শ্রমিক লীগের হামলায় অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

বুধবার (১৭ জুলাই) দুপুর ১টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এর আগে সকাল সাড়ে ১১টায় নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেডের সামনে অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। পরে বাইপাইল এলাকা দখল নেয় তারা।

প্রাথমিকভাবে আহতদের নাম পরিচয় পাওয়া যায়নি। তবে আহতদের সবাই শিক্ষার্থী বলে জানা গেছে।

বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেড ও বাইপাইল এলাকায় দেখা যায়, কোটাপদ্ধতি সংস্কার করার এক দফা দাবি আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলা ও সারাদেশে শিক্ষার্থীসহ ৬ জন নিহতের ঘটনায় বিচারের দাবিতে আশুলিয়ার সৃষ্টি সেন্ট্রাল স্কুল অ্যান্ড কলেজ, বেপজা পাবলিক স্কুল অ্যান্ড কলেজসহ বেশ কয়েকটি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে নতুন ইপিজেডের সামনে যায়।  

তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। পরে স্থানীয় ছাত্রলীগ-যুবলীগ ও শ্রমিক লীগের নেতাকর্মীরা লাঠি-সোঁটা নিয়ে এগিয়ে গেলে শিক্ষার্থীরা তাদের ধাওয়া দেয়। পরে শিক্ষার্থীরা বাইপাইল মোড় দখল নেয়।  

এ সময় বিজিবির কয়েকটি গাড়ি টহল দিলে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যায়। পরে ছাত্রলীগ, যুবলীগ ও শ্রমিক লীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। হামলায় অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে একজনের হাত ভেঙে গেছে, অন্যান্যরা গুরুতর আহত হন। বর্তমানে সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

শিক্ষার্থীরা জানায়, কোটা সংস্কারের ন্যায্য দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনে আমাদের ভাই ও বোনদের ওপর হামলা চালানো হয়েছে। নির্বিচারে গুলি করে আমাদের ভাইদের হত্যা করা হয়েছে। আমরা কোটা সংস্কার ও শিক্ষার্থী হত্যার বিচারের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করছিলাম। এ সময় স্থানীয় ছাত্রলীগ-যুবলীগ ও শ্রমিক লীগের নেতাকর্মীরা হামলা চালায়।  হামলায় অনন্ত ১০ জন শিক্ষার্থী আহত হয়েছে। আহতদের উদ্ধার করে স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।