ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ফরিদপুর জেলা জামায়াতের কার্যালয়ে অভিযান, ১২ ককটেল জব্দ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
ফরিদপুর জেলা জামায়াতের কার্যালয়ে অভিযান, ১২ ককটেল জব্দ

ফরিদপুর: সদ্য নিষিদ্ধ ঘোষিত বাংলাদেশ জামায়াতে ইসলামীর ফরিদপুর জেলা কার্যালয়ে অভিযান চালিয়েছে পুলিশ।  

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে জেলা শহরের চকবাজার এলাকায় জামায়াতের কার্যালয়ে এ অভিযান চালানো হয়।

ফরিদপুর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মোর্শেদ আলমের নেতৃত্বে অভিযানটি পরিচালনা করা হয়।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইমদাদ হুসাইন (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত), অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) শৈলেন চাকমা (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত), অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সালাউদ্দিন ও কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসানুজ্জামান উপস্থিত ছিলেন।  

অভিযানকালে ১২টি ককটেলসহ নাশকতা কর্মকাণ্ডের আলামত উদ্ধার করা হয়। এ সময় বিভিন্ন ধরনের উস্কানিমূলক বইসহ নানা সরঞ্জামাদি জব্দ করেছে পুলিশ। তবে অভিযানকালে কার্যালয়ে জামায়াতের কাউকে পাওয়া যায়নি।

এর আগে বুধবার রাতে তাকদীর নামে শিবিরের এক কর্মীকে আটক করলে তার দেওয়া তথ্য অনুসারে জামায়াত কার্যালয়ে বৃহস্পতিবার এ অভিযান পরিচালনা করে পুলিশ।  

পুলিশের অভিযান সূত্রে জানা যায়, বুধবার (৩১ জুলাই) রাতে তাকদীর নামে এক শিবির কর্মীকে আটক করে কোতোয়ালি থানা পুলিশ। তার দেওয়া তথ্য অনুসারে জামায়াত কার্যালয়ে ফরিদপুরসহ সারা দেশে নাশকতার পরিকল্পনা করার বিষয়টি জানতে পেরে জামায়াত কার্যালয়ে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে কার্যালয়ের ভেতর থেকে সাতটি এবং সিঁড়ির কোনা থেকে পাঁচটি ককটেল উদ্ধার করা হয়। এছাড়া দেশে নাশকতা কর্মকাণ্ডের আলামতসহ বিভিন্ন উস্কানিমূলক বই ও ব্যানার জব্দ করা হয়েছে।  

এসপি মোহাম্মদ মোর্শেদ আলম জানান, ফরিদপুরসহ দেশের দক্ষিণাঞ্চলের নাশকতার পরিকল্পনা ফরিদপুর চকবাজার কার্যালয় থেকে পরিচালনা করা হয়ে থাকে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এই কর্মকাণ্ড পরিচালনা করতে অর্থ কোথা থেকে আসছে সেটিও খুঁজে বের করার চেষ্টা চলছে। অভিযানকালে কার্যালয়ে কাউকে পাওয়া যায়নি। তবে নাশকতার পরিকল্পনাকারীদের গ্রেপ্তারে পুলিশের অভিযান চলছে। এ ঘটনায় নিয়মিত মামলা দায়ের করা হবে বলে তিনি আরও জানান।  

দেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াত ইসলামী ও তাদের ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরকে নির্বাহী আদেশে নিষিদ্ধ করেছে সরকার। বুধবার (৩১ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।