ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ, আটক দুই 

করেসপন্ডেন্ট, সাভার (ঢাকা) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ, আটক দুই 

ঢাকার আশুলিয়ায় বিভিন্ন দাবিতে আজও বিক্ষোভ করছে বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা। এঘটনায় দুইজনকে আটক করে শিল্প পুলিশের কাছে সোপর্দ করেছেন স্থানীয় জনতা।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টা থেকে বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের বিভিন্ন পয়েন্টের কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা এই বিক্ষোভ করেন। এসময় শ্রমিকদের ইটপাটকেলের আঘাতে শিল্প পুলিশের কর্মকর্তা ও সদস্য আহত রয়েছেন বলে জানা গেছে। তবে তাদের পরিচয় জানা যায়নি।

শিল্পপুলিশ জানায়, শ্রমিকদের বিক্ষোভের মুখে সকাল সাড়ে ১০টা পর্যন্ত বেশ কয়েকটি পোশাক কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। তবে ছুটি ঘোষণা করা কারখানার সঠিক সংখ্যা জানা যায়নি।

আশুলিয়ার পলাশবাড়ি এলাকার পিজিসিএল কারখানার সিনিয়র অপারেটর ইলিয়াস বাংলানিউজকে বলেন, আমাদের ১০টা দাবি ছিল। গত বৃহস্পতিবার প্রশাসনসহ মালিকপক্ষ দাবি গুলো মেনে নিয়ে স্বাক্ষর করে গেছেন। তারপর কারখানা ১ সপ্তাহ বন্ধ রাখে কারখানা কর্তৃপক্ষ। তারা গতকাল মেসেজ দিয়েছে পূর্বের নিয়মে কারখানা খোলা থাকবে। এতে বোঝা যায় আমাদের কোন দাবি দাওয়া মেনে নেওয়া হয় নি। তখন গতকাল আমরা সড়ক অবরোধ করলে প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া নেই। আজ ১০ টার মধ্যে আমাদের দাবির ব্যাপারে সিদ্ধান্ত দেওয়ার কথা। গতকাল বিজিএমইএ ঘোষণা করেছে সকল কারখানা খোলা থাকবে। কিন্তু আমরা কারখানায় এসে দেখি আমাদের কারখানা বন্ধ। আমরা আজ জানার জন্য এসেছি আজ কেন আমাদের কারখানা বন্ধ। এখনও মালিকপক্ষ কারখানায় আসে নি। তারা কারখানা বন্ধ করে পালিয়েছেন। তাই সকল শ্রমিক কারখানার সামনে অবস্থান নিয়েছে।

শিল্প পুলিশ আরও জানায়, বিশৃঙ্খল পরিস্থিতি তৈরির অভিযোগে আশুলিয়ার নরসিংহপুর এলাকা থেকে স্থানীয় জনতা দুই জনকে আটক করে শিল্প পুলিশের কাছে হস্তান্তর করে। তবে তাদের নাম পরিচয় পাওয়া যায় নি।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, গতকালের তুলনায় আজ পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক রয়েছে। অধিকাংশ কারখানার শ্রমিকরা সকালে কাজে যোগ দিয়েছেন। তবে হাতে গোনা কয়েকটা কারখানার শ্রমিকরা বিক্ষোভ করায় সেসব কারখানা ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।  

তিনি আরও বলেন, কারখানার কার্যক্রম চালু রাখতে ও শিল্পাঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেনাবাহিনী, বিজিবি ও শিল্পপুলিশ যৌথভাবে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা,সেপ্টেম্বর ৫,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।