ঢাকা, বুধবার, ২৭ ভাদ্র ১৪৩১, ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

এফএও বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে: উপদেষ্টা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
এফএও বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে: উপদেষ্টা

ঢাকা: জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) অনেক বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করছে, এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

বুধবার (১১ সেপ্টেম্বর) উপদেষ্টার সঙ্গে এফএও-এর প্রতিনিধি ড. জিয়াওকুন শি-এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল রাজধানীর সচিবালয়ের অফিস কক্ষে সাক্ষাৎ করেন।

এ সময় উপদেষ্টা এ আশাবাদ ব্যক্ত করেন। কৃষি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাক্ষাৎকালে দেশের সাম্প্রতিক বন্যায় কৃষির ক্ষয়ক্ষতি, কৃষির উন্নয়নে কারিগরি ও পরামর্শ সহায়তা, কৃষিজ পণ্য রপ্তানি বহুমুখীকরণসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত হয়।

কৃষি উপদেষ্টা বলেন, এফএও অনেক বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করছে, আমরা আশা করি এ সহযোগিতা অব্যাহত থাকবে। উপদেষ্টা সম্প্রতি বন্যায় আক্রান্ত দেশের ২৩টি জেলার মধ্যে ১১টি জেলায় কৃষিতে ব্যাপক ক্ষয়ক্ষতির কথা উল্লেখ করে বলেন, বন্যা পরবর্তী কৃষি পুনর্বাসনে এফএও-এর সহযোগিতা প্রয়োজন।

এফএও এর প্রতিনিধি জানান, বাংলাদেশের কৃষিখাতের উন্নয়নে এফএও সবসময় সহযোগী হিসেবে কাজ করছে। এফএও সবসময় বীজ, কৃষি প্রযুক্তি, কারিগরি ও পরামর্শ সহায়তা দিতে প্রস্তুত।

এফএও-এর বাংলাদেশ প্রতিনিধি আরও বলেন, বাংলাদেশের জনগণের খাদ্য ও পুষ্টি নিশ্চিতে কৃষি মন্ত্রণালয় বাস্তবায়িত প্রোগ্রাম অন অ্যাগ্রিকালচারাল ট্রান্সফর্মেশন ফর নিউট্রিশন, রেসিলিয়েন্স (পার্টনার) প্রকল্পে এফএও কারিগরি সহায়তা দিচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে জনগণের পুষ্টিমান নিশ্চিত হবে। পার্টনার প্রকল্পের ১৮টি কর্মসূচিতে কৃষি মন্ত্রণালয়কে সহযোগিতা করা হবে বলে এফএও প্রতিনিধিদল সভায় জানান।

কৃষি খাতের বিভিন্ন তথ্য (ডাটা) নিয়মিতভাবে এফএও-এর সাথে বিনিময় করার জন্য প্রতিনিধি আগ্রহ জানালে, উপদেষ্টা এ বিষয়ে সবসময় সহযোগিতা করা হবে বলে জানান।

এফএও-এর প্রতিনিধি তার সংস্থার ‘এক দেশ এক পণ্য’ কর্মসূচির মাধ্যমে সদস্য দেশ সমূহের একটি কৃষি পণ্য/ফসল/ফল রপ্তানিতে সহযোগিতার কথা উল্লেখ করে বাংলাদেশের মৌসুমি ফল আম রপ্তানিতে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি বাংলাদেশে উৎপাদিত অন্যান্য মৌসুমি ফলসহ বিভিন্ন শস্য, রপ্তানি সম্প্রসারণ ও বহুমুখী করণে কাজ করার জন্য এফএও প্রতিনিধিদল আগ্রহ জানালে কৃষি উপদেষ্টা বলেন, আমের পাশাপাশি আমাদের প্রচুর কাঁঠালও উৎপাদন হয়, রপ্তানির অগ্রাধিকারে কাঁঠালকেও রাখা যায়। কৃষি পণ্য রপ্তানির বিষয়ে মন্ত্রণালয় সর্বোচ্চ সহযোগিতা করবে বলে উপদেষ্টা জানান।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতিসংঘ কৃষি ও খাদ্য সংস্থা (এফএও) এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad