ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরুর আশ্বাস মিয়ানমারের রাষ্ট্রদূতের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৪
রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরুর আশ্বাস মিয়ানমারের রাষ্ট্রদূতের

ঢাকা: রাখাইন রাজ্যে সশস্ত্র সংঘাতের কারণে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নতুন করে অনুপ্রেবেশের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিন। এদিকে মিয়ানমারের রাখাইনে শান্তি ও শৃঙ্খলা ফিরে এলে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরুর বিষয়ে আশ্বাস দিয়েছেন ঢাকায় নিযুক্ত মিয়ানমারের নতুন রাষ্ট্রদূত কাও সো মো।

রোববার পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এমন আশ্বাস দেন মিয়ানমারের রাষ্ট্রদূত।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বার্তায় জানায়, রাষ্ট্রদূত নতুন পদ গ্রহণের জন্য পররাষ্ট্র সচিবকে অভিনন্দন জানান এবং তার মেয়াদে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার হবে বলে প্রত্যাশা করেন।

পররাষ্ট্র সচিব জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের তাদের মাতৃভূমিতে দ্রুত, স্বেচ্ছায় এবং টেকসই প্রত্যাবাসনের মাধ্যমে ফিরিয়ে নেওয়ার ওপর জোর দেন।  

তিনি সাম্প্রতিক সময়ে মিয়ানমারে বিশেষ করে, রাখাইন রাজ্যে সশস্ত্র সংঘাতের কারণে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নতুন করে অনুপ্রেবেশের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন।  

একইসঙ্গে বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় সশস্ত্র সংঘর্ষ এবং মিয়ানমার থেকে বাংলাদেশে সশস্ত্র ব্যক্তির অনুপ্রবেশ রোধে সব ধরনের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান পররাষ্ট্র সচিব।

উভয়পক্ষ বাণিজ্য, শিপিং সংযোগ, জ্বালানি এবং কৃষির মতো ক্ষেত্রে দুদেশের মধ্যে সহযোগিতার সম্ভাবনার কথা তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৪
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।