ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লালন সারা বাংলাদেশের, সারা বিশ্বের: উপদেষ্টা ফরিদা আখতার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
লালন সারা বাংলাদেশের, সারা বিশ্বের: উপদেষ্টা ফরিদা আখতার

কুষ্টিয়া: মৎস্য ও প্রাণি সম্পদ উপদেষ্টা মিজ্ ফরিদা আখতার বলেছেন, লালন শুধু গান গাওয়া না, লালন শুধু ভক্তি দেওয়া না, সবার জীবনের মধ্যে লালন একটা জীবন ব্যবস্থা।
লালন শুধু কুষ্টিয়ার নয়, লালন সারা বাংলাদেশের, লালন সারা বিশ্বের।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ্-এর ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষে তিন দিনব্যাপী লালন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করে এসব কথা বলেন তিনি।  

তিনি লালন শাহ্ সম্পর্কে বলেন, লালন শুধু গান গাওয়া না, লালন শুধু ভক্তি দেওয়া না, সবার জীবনের মধ্যে লালন একটা জীবন ব্যবস্থা। লালন আমাদের শিখিয়েছেন কীভাবে নিজেকে হীনতা প্রকাশ করতে হয়। কীভাবে প্রকাশ করতে হয় যে আমি কিছু না। কেন আমরা মানুষকে কষ্ট দেই, লালন বলে গেছেন ক্ষম অপরাধ। লালন শুধু কুষ্টিয়ার নয়, লালন সারা বাংলাদেশের, লালন সারা বিশ্বের।


বৈষম্য বিরোধী আন্দোলনে আহতদের কথা উল্লেখ করে তিনি বলেন, বৈষম্য বিরোধী আন্দোলনে যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার খরচ সরকার নিশ্চিত করেছে।  

তিনি আরো বলেন, কুষ্টিয়ায় তামাক চাষের ফলে বহু মানুষের ক্ষতি হচ্ছে। স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে, পরিবেশের ক্ষতি হচ্ছে, মানুষের খাদ্যের ক্ষতি হচ্ছে। মানুষের ক্ষতি তো ফকির লালন শাইজী চাননি।

তিনি লালন একাডেমি সম্পর্কে বলেন, লালনের জীবনী সম্পর্কে নতুন প্রজন্ম যেন ভুল না জানে সেজন্য আপনারা গবেষণা করুন। সঠিক তথ্য দিয়ে সারা দেশে লালনকে তুলে ধরুন।

অনুষ্ঠানে কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শারমিন আক্তারের সভাপতিত্বে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ, কুষ্টিয়ার পুলিশ সুপার মিজানুর রহমান, কুষ্টিয়া-৪ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মেহেদী আহমেদ রুমী, বিএনপির কুষ্টিয়া জেলা শাখার আহ্বায়ক কুতুব উদ্দিন আহমেদ ও  সদস্য সচিব ইঞ্জিনিয়ার জাকির হোসেন।  

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।