ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

খুলনায় সাংবাদিকদের সঙ্গে ব্লাস্টের মতবিনিময় সভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
খুলনায় সাংবাদিকদের সঙ্গে ব্লাস্টের মতবিনিময় সভা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: মানবাধিকার নিশ্চিত করতে সংগঠনের কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে করণীয় বিষয়ে খুলনায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করেছে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) খুলনা ইউনিট।

শনিবার (২৬ ডিসেম্বর) দুপুরে খুলনা প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।



এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা প্রেস ক্লাবের সভাপতি মকবুল হোসেন মিন্টু এবং সভাপতিত্ব করেন ব্লাস্টের খুলনা ইউনিটের সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ ইউনুস।

এছাড়াও অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের খুলনা ইউনিটের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট অশোক কুমার সাহা এবং প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সুবীর কুমার রায়।

সভা সঞ্চালনা করেন ব্লাস্টের স্টাফ ল’ ইয়ার অ্যাডভোকেট ফাতেমা খন্দকার রীমা।

প্রধান অতিথির বক্তব্যে মকবুল হোসেন ব্লাস্টের সাফল্য জনগণের সামনে তুলে ধরার আহ্বান জানান। পাশাপাশি ত্রুটি-বিচ্যুতি তুলে ধরার জন্য সাংবাদিকদের পরামর্শ দেন।

বক্তারা বলেন, মানবিক মামলাগুলো পরিচালনায় ব্লাস্টকে আরও উদ্যোগী হতে হবে। ব্যাপক প্রচারণার মাধ্যমে জনগণকে এ বিষয়ে সচেতন করে তুলতে হবে।

মানবাধিকার সংগঠনের নামে বিভিন্ন ধরনের প্রতারণা বন্ধ করার ক্ষেত্রে তাদের এগিয়ে আসতে হবে।

আইনগত সহায়তা দেওয়ার লক্ষ্য এবং উদ্দেশ্য নিয়ে ১৯৯৩ সালে ব্লাস্টের কার্যক্রম শুরু করা হয়। রাজধানী ঢাকায় সংস্থার প্রধান কার্যালয় ছাড়াও দেশের ছয়টি বিভাগীয় শহর ও ১৯টি জেলা শহরে এর শাখা রয়েছে।   ব্লাস্ট পারিবারিক, দেওয়ানি, যৌতুক, নারী ও শিশু নির্যাতন, ফৌজদারি, লেবার কোর্ট, ভূমির মালিকানা এবং সংবিধান বিষয়ক ইস্যুগুলো নিয়ে আইনি পরামর্শ ও সহায়তা দিয়ে থাকে।

নিম্ন আদালত থেকে শুরু করে সুপ্রিম কোর্ট পর্যন্ত প্রতিটি আদালতে প্রতিষ্ঠানটি বিনামূল্যে মামলা পরিচালনা করে। এ পর্যন্ত ব্লাস্ট ৭৭টির বেশি জনস্বার্থ মামলা পরিচালনা করেছে। ২০১৫ সালে খুলনা ইউনিট ৬৩০টি অভিযোগ গ্রহণ এবং ৩৭০টি মামলা দাখিল করে। চলতি বছর ২৮৪টি মামলা নিষ্পত্তি হয়। এর মধ্যে ২০৪টি পক্ষে, ৩২টি বিপক্ষে এবং ৪৮টি মামলা খারিজ হয়।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫/আপডেট সময়: ১৪৩৫ ঘণ্টা.
এমআরএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।