ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ প্রতিদিনের গোলটেবিল বৈঠক

‘বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
‘বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী’ ছবি: দীপু / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিএনপি আসন্ন পৌরসভা নির্বাচন থেকে সরে আসবে না জানিয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, ‘বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী’।

শনিবার (২৬ ডিসেম্বর) ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) কনফারেন্স রুমে দৈনিক বাংলাদেশ প্রতিদিন আয়োজিত ‘পৌরসভা নির্বাচন: নিরপেক্ষতা ও বাস্তবতা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ অভিমত ব্যক্ত করেন।



হান্নান শাহ বলেন, বিএনপি পৌরসভা নির্বাচন থেকে সরে যাবে এমন কথা বলা হচ্ছে। বিএনপি নির্বাচন থেকে সরবে না। বরং আমার মনে হচ্ছে, যেভাবে ধানের শীষের জোয়ার উঠছে, তাতে আওয়ামী লীগই গন্ডগোল বাঁধিয়ে নির্বাচন বন্ধ করে দেবে।

এর আগে, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ আলোচনায় অংশ নিয়ে বলেন, আমরা এখনও শঙ্কিত যে, বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে কিনা। ইতোপূর্বে তাদের যে রেকর্ড, তাতে দেখা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছে বিএনপি।

কয়েকদিন আগে অনুষ্ঠিত তিন সিটি নির্বাচন তারা (বিএনপি) প্রার্থীর সঙ্গে আলোচনা না করেই দুপুর ১২টায় বর্জন করলেন। তার আগে, নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের আগের দিন রাতে তাদের প্রার্থীকে বসিয়ে দেওয়া হলো। এ থেকে আমার শঙ্কা, বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে কিনা, বলেন মাহবুব উল আলম হানিফ

নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানিয়ে হান্নান শাহ বলেন, স্বয়ং প্রধান নির্বাচন কমিশনার প্রধানমন্ত্রীকে আচারণবিধি লঙ্ঘন দমনে বলেছেন। যদি বিএনপি করতো তাহলে খালেদা জিয়ার কাছে আবেদন করতেন। এজন্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ। যারা নির্বাচনী আচরণ লঙ্ঘন করছে তাদের ধরতে পেরেছেন।

এসময় তিনি অভিযোগ করেন, বিএনপি’র পোলিং এজেন্ট হিসেবে যাদের নাম দেওয়া হয়েছে, তারা আওয়ামী লীগের অত্যাচারে এখন বাড়িতেও থাকতে পারছেন না।

জঙ্গিবাদের বিষয়ে বিএনপি’র স্থায়ী কমিটির এ সদস্য বলেন, জঙ্গিবাদ বিষয়টি এ নির্বাচনে প্রাসঙ্গিক নয়। এর ধোঁয়া তুলে বিশেষ বাহিনীর লোক আমাদের কর্মীদের রাত্রে ধরে নিয়ে ভালো ব্যবসা করে সকালে ছেড়ে দেন। যদি ব্যবসা না করতে পারেন তাহলে এই ধারা সেই ধারায় আটক দেখান।

তিনি বলেন, আমাদের বাহিনী তথাকথিত আইএস দমনে অনেক দক্ষ। কারণ, আধঘণ্টার মধ্যে উত্তরার বাসায় যেখানে লুকিয়ে থাকে সেখান থেকে ধরে নিয়ে যান।

আলোচনার এক পর্যায়ে হান্নান শাহ বলেন, এ সরকার অনৈতিক সরকার। যেখানে ১শ ৫৩ জন বিনা নির্বাচনে নির্বাচিত হন, তাকে নির্বাচন বলে না।

বালাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজামের সঞ্চালনায় এতে আরও উপস্থিত ছিলেন- সাবেক নির্বাচন কমিশন মুহম্মদ ছহুল হোসাইন, সাবেক মন্ত্রী কর্নেল (অব.) জাফর ইমাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য রুহুল আমিন হাওলাদার, সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আকতারুজ্জামান, সাবেক আইজিপি হাদিস উদ্দিন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, শারমিন মুর্শেদ, ইউনিভার্সিটি অব প্রফেশনাল’র উপ-উপচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, ৭১ টেলিভিশনের বার্তা প্রধান সৈয়দ ইশতিয়াক রেজা, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
এএসএস/এসএস

** ‘বিএনপি নির্বাচনে থাকে কি-না, সে শঙ্কা রয়েছে’
** ‘নির্বাচন কমিশনের আইনি শক্তি দৃশ্যমান করতে হবে’
** পৌর নির্বাচনে প্রমাণ হবে আ’লীগ-বিএনপির জনপ্রিয়তা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।