ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

সরকারি সব অফিসে সোলার প্যানেল স্থাপন করা হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
সরকারি সব অফিসে সোলার প্যানেল স্থাপন করা হবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন/ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামী দুই বছরের মধ্যে সরকারি সব অফিসের ছাদে সোলার প্যানেল স্থাপন করা হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।
 
রোববার (২৭ ডিসেম্বর) দুপুরে বিদ্যুৎ ভবনে ‘ছাদে সোলার প্যানেল স্থাপনের সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।


 
মন্ত্রী বলেন, আমাদের গ্যাসের মজুদ শেষ হয়ে যাচ্ছে। এ কারণে সৌর বিদ্যুতের ওপর গুরুত্ব দিচ্ছে সরকার।
 
সন্দ্বীপে জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ করার পরিকল্পনার কথাও ‍জানান তিনি।
 
বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, সোলার প্যানেল স্থাপনে খরচ কোনো ইস্যু নয়। ইস্যু হচ্ছে স্থাপন ও ব্যবস্থাপনার জটিলতা।
 
এই জটিলতা দূর করতে ইডকলের মাধ্যমে সোলার প্যানেল স্থাপনের পরামর্শ দেন তিনি।
 
সেমিনারে আলোচনায় অংশ নিয়ে স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, সোলার প্যানেল স্থাপনের নামে শুভঙ্করের ফাঁকি চলছে। সোলার প্যানেল না বসিয়ে বিদ্যুৎ বিভাগের লোকদের ঘুষ দিয়ে বিদ্যুৎ সংযোগ পাওয়া যাচ্ছে।
 
তিনি বলেন, আরও জালিয়াতি রয়েছে। ভাড়া করে এনে সোলার প্যানেল বসানো হচ্ছে। বিদ্যুতের লোকজনের পরিদর্শন শেষে বিদ্যুৎ সংযোগ পেলেই সেগুলো সরিয়ে ফেলা হচ্ছে। আবার কেউ কেউ কম দামে নিম্নমানের সোলার প্যানেল বসাচ্ছে বিদ্যুৎ সংযোগ পেতে। যেগুলো অল্পদিনেই অকেজো হয়ে পড়ছে। যে কারণে এ থেকে দেশ কোনো সুফল পাচ্ছে না।
 
বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, শুধু পরিদর্শন করেই থেমে গেলে চলবে না, মনিটরিং জোরদার করতে হবে। সেই সঙ্গে কা‌উন্সেলিং করতে হবে, মানুষ যাতে সোলার প্যানেল স্থাপনে আগ্রহী হয়।
 
রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আল আমিন বলেন, ছোট ছোট ভবনের ছাদে সোলার প্যানেল স্থাপন প্রকল্প হাতে নিলে লাভবান হওয়া যাবে না। বরং সোলার প্যানেল স্থাপনের বড় প্রকল্প নেওয়া উচিত। বড় প্রকল্পের ক্ষেত্রে রিহ্যাব বিনিয়োগ করতে আগ্রহী।

সেমিনারে সভাপতিত্ব করেন- টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি কর্তৃপক্ষ (স্রেডা) চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম শিকদার।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এসআই/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।