ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরিচয় সঙ্কটে আইএস শিবিরে ব্রিটিশ বাংলাদেশি মেয়েরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
পরিচয় সঙ্কটে আইএস শিবিরে ব্রিটিশ বাংলাদেশি মেয়েরা ছবি: বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রেডিসন ব্লু হোটেল থেকে: আত্মপরিচয় সঙ্কটের কারণে ব্রিটিশ বাংলাদেশি মেয়েরা আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস-এ যোগ দিচ্ছে বলে মনে করেন ব্রিটিশ সংসদ সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দীক।

বুধবার (৩০ ডিসেম্বর) বিকেল সাড়ে তিনটায় রাজধানীর রেডিসন ব্লু হোটেলে  আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

‘লেট’স টক উইথ টিউলিপ সিদ্দীক: ‘রোড টু ওয়েস্ট মিনিস্টার’ শিরোনামে সংলাপটির আয়োজন করেছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

টিউলিপ সিদ্দীক বলেন, যারা বৃটেনে জন্ম নেন, সেখানে বড় হন; তারা অনেকেই ভালো বাংলা বলতে পারেন না। ব্রিটিশরাও তাদের ব্রিটিশ মনে করছে না, আবার বাংলা না বলতে পারায় বাংলাদেশিরাও তাদের আপন করছে না। তাই পরিচয় সঙ্কটে ভোগেন তারা। নিজের একটি পরিচয় তৈরি করতে তারা আইএস-এ যোগ দিচ্ছেন; যা খুবই দুঃখের।

ওয়েস্ট মিনিস্টারের পথে পাওয়া অভিজ্ঞতাগুলো জানাতে বসে টিউলিপ বলেন, জঙ্গীবাদের জন্য ইসলাম দায়ী নয়। আমি মুসলমান হিসেবে
গর্ব করি। নির্বাচনের আগে অনেকেই তাকে মুসলিম পরিচয় লুকানোর কথা বলেছিলেন বলেও উল্লেখ করেন তিনি।

টিউলিপ বলেন, আমাদের ৬৫০ জন এমপি, এরমধ্যে সাদা নয় মাত্র ৪০ জন, আমি তাদের একজন। অনেকেই আমাকে বলেছেন, তোমার টিউলিপ সিদ্দীক নাম দিও না, স্বামীর নাম থেকে টিউলিপ পার্সি দাও। মুসলমানকে ভোট দেবে না কেউ। কিন্তু আমি তাদের বলেছি, জন্ম থেকে এটি আমার নাম। যারা মুসলমান বলে আমাকে ভোট দিতে চায় না, তাদের ভোট আমি চাই না। মুসলমানকে ভোট দেয় না, এটি সত্য নয়।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এসকেএস/এমএ

** ‘দেশবাসী চাইলে যুদ্ধাপরাধীদের বিচার হতে হবে’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।