ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পাবলিক বাসেই খরচ হচ্ছে কর্মদিবসের ৭৭ মিনিট যানজট কমাতে পবার ২২ সুপারিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৬ ঘণ্টা, জুন ৬, ২০১০

ঢাকা : পাবলিক বাসে যাতায়াতকারী রাজধানীর ১৯ লাখ মানুষের প্রতি কর্মদিবসে যাতায়াতের পেছনে গড়ে খরচ হচ্ছে ৭৭ মিনিট। আর এই সময়ের শতকরা ২৪ ভাগ ব্যয় হচ্ছে বাসের জন্য অপেক্ষা করে, ৪৪ ভাগ বাস পরিবর্তনে আর বাকি ৩২ ভাগ খরচ হচ্ছে বাসের মধ্যে।



পরিবেশ বাঁচাও আন্দোলন বাংলাদেশ (পবা)ও ডব্লিওবিবি ট্রাস্টের আয়োজনে বুধবার সকালে জাতীয় প্রেসকাবে ‘যানজট হ্রাসে পাবলিক বাসের গুরুত্ব ও মানোন্নয়নে করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এসব তথ্য তুলে ধরা হয়। বৈঠকে পবার পক্ষ থেকে ঢাকার যানজট নিরসনে নতুন করে বাস রুট ডিজাইন, পাবলিক বাস সার্ভিসের সার্বিক মানোন্নয়ন, সিটি বাসের আমদানিকর মওকুফসহ মোট ২২টি সুপারিশ করা হয়।

ডব্লিওবিবি এর প্রকল্প কর্মকর্তা মারুফ রহমান অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন।

ডব্লিওবিবি ট্রাস্ট এবং পবার কর্মীরা ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নগর অঞ্চল ও পরিকল্পনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডঃ শাহিদা জাহান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক তাজমেরী এমএ ইসলাম সহ অনেকে।


বাংলাদেশের স্থানীয় সময় ১৫৫৪ ঘন্টা, ২ জুন, ২০১০
আরএস/এজে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।