ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বর্ণিল আয়োজনে বই উৎসব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
বর্ণিল আয়োজনে বই উৎসব বই উৎসবে শিক্ষার্থীরা। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

ঢাকা: উৎসব মুখর পরিবেশে হচ্ছে বই বিতরণ উৎসব। রঙ-বেরঙের সাজে সেজেছে ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠ। কচি-কাঁচাদের হাতে হাতে নানান রঙের সাজ, আকাশে রঙিন বেলুন, মাঠজুড়ে কোলাহল, ব্যান্ডের তাল- সব মিলে বর্ণিল আয়োজন।

কিছুক্ষণ পরেই নতুন বই হাতে পাবে শিক্ষার্থীরা। আর সেই আনন্দে উদ্বেল শিশুরা।

এসেছেন অভিভাবকেরা।  

নতুন বছরের প্রথম দিন সোমবার (০১ জানুয়ারি) সারা দেশে শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দিয়ে ‘বই উৎসব’ উদযাপন করা হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে ঢাকায় দু’টি কেন্দ্রীয় অনুষ্ঠান হচ্ছে। দুই মন্ত্রণালয়ই জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে উৎসব করে বই বিতরণ করছে।  

 আরও পড়ুন>>
**সাড়ে চার কোটি শিক্ষার্থী, ৩৫ কোটি বইয়ের উৎসব

প্রাথমিকের শিক্ষার্থীদের আগে থেকে বিনামূল্যে বই বিতরণ করা হলেও ২০১০ সাল থেকে প্রথম থেকে নবম শ্রেণির সব শিক্ষার্থীদের এ সুবিধার আওতায় এনেছে আওয়ামী লীগ সরকার।

শিক্ষা মন্ত্রণালয় ও এনসিটিবি বলছে, গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে। ফলে এবার ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপানো হয়েছে।
 
বই উৎসবে কোমলমতি শিক্ষার্থীরা।  ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজগত আট বছরে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে ২২৫ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৭৫০টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করেছে সরকার।
 
নববর্ষে এসে মোট ২৬০ কোটি ৮৮ লাখ এক হাজার ৯১২টি বই বিতরণকে বড় সাফল্য হিসেবে দেখছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এবারের বইগুলো ভালোমানের কাগজে ছাপা হয়েছে। বইগুলো আকর্ষণীয় ও রঙিন। নবম-দশম শ্রেণির ১২টি সুখপাঠ্য বই দামি কাগজে রঙিন ছবিসহ ছাপা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৮ শিক্ষাবর্ষে দুই কোটি ৪৯ লাখ ৮৩ হাজার ৯৯৩ জন শিক্ষার্থীর মধ্যে বই বিতরণ করা হবে। প্রাথমিক স্তরে প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে ১০ কোটি ৩৬ লাখ ২৫ হাজার ৪৮০টি এবং প্রাক-প্রাথমিকে ৩৪ লাখ ১১ হাজার ৮২৪টি ‘আমার বই’ এবং ৩৪ লাখ ১১ হাজার ৮২৪টি অনুশীলন খাতা মুদ্রণ করা হয়েছে।
 
এবার জাতীয়ভাবে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠান হচ্ছে আজিমপুর গর্ভমেন্ট গালর্স স্কুল অ্যান্ড কলেজে। সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদেএ উৎসবের উদ্বোধন করেন।  
 
উৎসবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা উপস্থিত রয়েছেন। এনসিটিবির আয়োজনে উৎসবে রাজধানীর বেশ কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেবে।
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রী খেলার মাঠে বই বিতরণ উৎসবের আয়োজন করেছে। এতে প্রধান অতিথি রয়েছেন গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।  
 
অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু হেনা মোস্তফা কামালও উপস্থিত রয়েছেন।  
 
এর আগে শনিবার (৩০ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।
 
দেশজুড়ে একযোগে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হচ্ছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, উপজেলা পর্যায়ে বিতরণের জন্য শতভাগ বই ১ জানুয়ারির আগেই চলে গেছে।  

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এমআইএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।