ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিজস্ব টিকা নিয়ে করোনা মোকাবিলার চেষ্টা করছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
নিজস্ব টিকা নিয়ে করোনা মোকাবিলার চেষ্টা করছে ইরান সংগৃহীত ছবি

ঢাকা: নিজেদের তৈরি প্রথম কোনো করোনা ভাইরাসের টিকা মানবদেহে পরীক্ষা শুরু করেছে ইরান। মার্কিন নিষেধাজ্ঞার কারণে বাইরে থেকে আনতে না পারলেও নিজেদের উদ্ভাবিত টিকা নিয়ে করোনার বিরুদ্ধে লড়ার কথা বলছে ইরান।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানায়, শিফা ফার্মড নামে একটি কোম্পানি এই টিকা উদ্ভাবন করেছে। ইরান তাদের উদ্ভাবিত এই টিকার নাম রেখেছে কোভ-ইরানব্লেসিং।

গত সপ্তাহে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের আহ্বানে সাড়া দিযে ৬০ হাজার মানুষ স্বেচ্ছাসেবক হতে রেজিস্ট্রেশন করেন। প্রাথমিকভাবে সীমিত পরিসরে ৫৬ জন স্বেচ্ছাসেবকের ওপর এই টিকা পরীক্ষা চালাচ্ছে।

পরীক্ষামূলকভাবে যেসব স্বেচ্ছাসেবকের ওপর এই টিকা প্রয়োগ করা হচ্ছে, তারা দেশটির রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের কর্মকর্তা।

দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তা মোহাম্মদ মোখবারের কন্যা প্রথম এ টিকা নেন।

টিকার পরীক্ষা সফলভাবে শেষ হলে ইরান প্রতিমাসে ১ কোটি ২০ লাখ ডোজ টিকা উৎপাদন করতে পারবে।

এক বার্তায় ইরানের স্বাস্থ্যমন্ত্রী সায়ীদ নামাকি বলেন, ইরানের জনগণের কাছে এই বার্তা দিতে চাই, আমরা মানুষের শরীরে যে ইনজেকশন দেবো সেটিতে আমরা বিশ্বাস করি। যদি এখানে কোনো জটিলতা হয় আমরা সবাই, আমাদের সবার পরিবার স্ব-ইচ্ছায় মেনে নেবো।

ইরানের নেতাদের অভিযোগ, ওষুধ ও মানবিক ত্রাণ নিষেধাজ্ঞার বাইরে রাখার কথা বলা হলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তারা বাইরে থেকে করোনার টিকা আনতে পারছে না।

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২০
এমইউএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।