ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

২০২০ সালে কেমন ছিল সাভার? 

সাগর ফরাজী, সাভার করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
২০২০ সালে কেমন ছিল সাভার? 

সাভার (ঢাকা): ২০২০ মানেই একটি আতঙ্কের বছর। করোনায় পুরো বাংলাদেশসহ পুরো বিশ্বের মতোই স্তব্ধ হয়ে গিয়েছিল শিল্পাঞ্চল সাভারও।

ভয়ে, আতঙ্কে ও কষ্টে দিন পার করেছে এখানকার খেটে খাওয়া মানুষ। এ বছরটিতে সাভারে ঘটেছে নানা আলোচিত-সমালোচিত ঘটনা।  

মায়ের চুল কেটে শিশুর দুধ কেনা, গণধর্ষণ করে ভিডিও ফাঁস, কিশোর গ্যাংয়ের উৎপাত, শ্রমিকদের অসন্তোষ, ডাকাতি, জাতীয় স্মৃতিসৌধে স্বাধীনতা দিবস-বিজয় দিবস সীমিত পরিসরে পালন, পৌর নির্বাচন, আওয়ামী লীগে নতুন কমিটির জন্ম, নেতাদের কেলেঙ্কারি ও গাংচিলের ডাকাত দল আটকসহ নানা ঘটনা ঘটেছে রাজধানীর উপকণ্ঠ সাভারে।  

বাংলানিউজের পাঠকদের জন্য সাভারের এসব আলোচিত-সমালচিত ঘটনা তুলে ধরা হলো: 

করোনাকালে চুল বিক্রি
২০২০ এর (২১ এপ্রিল) সাভার পৌর এলাকায় করোনার প্রথম দিকে লকডাউনের কারণে অর্থ সংকটে পড়ে মাথার চুল বিক্রি করে ১৮০ টাকা দিয়ে মা সাথী বেগম শিশুর জন্য দুধ কেনেন বলে খবর ছড়ায়। পরর্বতীতে এ বিষয়টি নানা দিকে মোড় নেয়। তদন্ত শেষে একপর্যায়ে প্রশাসন বিষয়টি মিথ্যা বলে দাবি করে। শেষমেশ একটি মামলাও হয়েছিল এ কারণে।  

কিশোর গ্যাংয়ের অপকর্ম

বছরের ৩০ আগস্ট সাভারের আশুলিয়া থানাধীন ভাদাইল এলাকায় দুই বান্ধবীকে গণধর্ষণের সময় ধারণ করা ভিডিও। যা মাস খানেক পর ৭ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। পরে এ ঘটনার সঙ্গে জড়িত প্রিন্স গ্রুপের কিশোর গ্যাং এর সাত সদস্যকে গ্রেফতার করে পুলিশ। বর্তমানে এ মামলা চলমান রয়েছে।  

হঠাৎ করেই অক্টোবরের পর থেকে সাভার ও আশুলিয়ায় বেরে যায় কিশোর গ্যাংয়ের উৎপাত। ধর্ষণ, হত্যাসহ নানা অপকর্মে নাম থাকে তাদের।

প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় গত ২০ সেপ্টেম্বর রাতে সাভারে হাসপাতাল থেকে ফেরার পথে নীলা রায় (১৪) নামে এক কিশোরীকে ছুরিকাঘাত করে হত্যা করে কিশোর গ্যাং সদস্য মিজানুর। ওই ঘটনায় নীলার বাবা নারায়ণ রায় ২১ সেপ্টেম্বর রাতে মিজানসহ অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করে সাভার থানায় মামলা করেন।

শ্রমিক অসন্তোষ ও পোশাক কারখানা

এ ওয়ান বিডি লিমিটেডের ১১০০ শ্রমিক গত ১০ মাস ধরে বকেয়া বেতন, ঈদ বোনাস এবং কারখানা খুলে কাজ ফিরিয়ে দেওয়া অথবা বাংলাদেশ ইপিজেড আইন ২০১৯ মোতাবেক সব পাওনা পরিশোধের দাবিতে আন্দোলন করে আসছেন। আন্দোলনের একপর্যায়ে তারা আশুলিয়া প্রেসক্লাবে কয়েদিন অনশন করেছেন। শেষমেশ থালা-বাটি হাতে নিয়ে ভুখা মিছিল করেছেন। তবে এখনো সমাধান আসেনি।

করোনাকালে পোশাক কারখানা বন্ধ থাকলেও পরে খুলতে শুরু করে। করোনার ধাক্কায় অনেক কারখানা আর উঠে দাঁড়াতে পারেনি। অনেক কারখানা বন্ধ হয়ে গেছে। সেই সঙ্গে বেকার হয়েছেন হাজারো শ্রমিক। বর্তমানে পোশাক কারখানাগুলোর উৎপাদন তুলনামূলক ভালো।  

ডাকাতি-ছিনতাই

২০২০ সালের পুরোটাই ডাকাতি ও ছিনতাই আতঙ্কে পার করেছে সাভারবাসী। সাভারের শিমুলতলায় দু'টি ও আমিনবাজার এলাকায় একটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। আশুলিয়ার শ্রীখন্ডিয়া ও কাঠগড়া এলাকায় ডাকাতির ঘটনা ঘটেছে। এছাড়া ধামরাইয়ের পুলিশ পরিচয়ে সড়কে ডাকাতি ও বৃদ্ধার ঘরে চুরি হয়েছে৷ 

ঘটনাগুলোর ভেতর গত ২৪ অক্টোবর ভোরে সাভারের শিমুলতলা সিআরপি রোড এলাকা রাজশাহী থেকে বাসে এসে নামেন মোস্তাফিজুর রহমান। এসময় ছিনতাইকারীরা ছুরিকাঘাত করে তাকে হত্যা করে পালিয়ে যায়। পরে নিহতের বাবা ২৬ অক্টোবর সাভার মডেল থানায় একটি মামলা দায়ের করেন। এ পর্যন্ত এ ঘটনায় তিনজন গ্রেফতার হয়েছেন। এর আগে ২২ অক্টোবর একই স্থানে ছিনতাইয়ের কবলে পড়েন এক ফিজিওথেরাপিস্ট।

গত ২৮ অক্টোবর আমিনবাজারের ভাকুর্তা এলাকায় দিনে-দুপুরে পাঁচ রাউন্ড গুলি ছুড়ে প্রাইভেটকারে থাকা ইতালি প্রবাসী মোহাম্মদ আমানুল্লাহর কাছ থেকে পাঁচ লাখ ৭০ হাজার টাকা ছিনতাই করে দুর্বৃত্তরা। এসসয় আমানুল্লাহর বাঁ পায়ে গুলি লাগে। এ বিষয়ে সাভার মডেল থানায় একটি অভিযোগ দায়ের হয়েছে।  

সীমিত পরিসরে জাতীয় স্মৃতিসৌধে দিবসগুলো পালন 

বছরের শুরুতেই করোনা হানা দেওয়ার কারণে জাতীয় স্মৃতিসৌধে ২৬ মার্চ স্বাধীনতা দিবসে শ্রদ্ধা জানাতে পারেনি দেশের মানুষ। তবে এ বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে সীমিত পরিসরে শ্রদ্ধা জানানো হয়েছে। এবার বিজয় দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা জানিয়েছেন তাদের প্রতিনিধিরা।  

পৌরসভা নির্বাচন

পাঁচ বছর পর যথারীতি পৌর নির্বাচন এসেছে সাভারে। দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণার পর মনোনয়ন জমা দিয়েছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। আওয়ামী লীগ বর্তমান মেয়র আব্দুল গণির প্রতি আবার আস্থা রেখে তাকে আবার মনোনয়ন দিয়েছে। মনোনয়নপত্র জমার শেষ সময় ছিল ২০ ডিসেম্বর, বাছাই ২২ ডিসেম্বর, প্রত্যাহারের শেষ সময় ছিল ২৯ ডিসেম্বর। সাভারে ভোট ১৬ জানুয়ারি।

আওয়ামী লীগে নতুন কমিটি

গত ২০ নভেম্বর আশুলিয়া থানা তৈরি হওয়ার ১৫ বছর পর এ থানায় আওয়ামী লীগের নতুন আহ্বায়ক কমিটি দিয়েছে কেন্দ্রীয় কমিটি। কমিটিতে যুবলীগের সাবেক কেন্দ্রীয় নেতা ফারুক হাসানকে আহ্বায়ক ও সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলামকে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে। তিন মাসের মধ্যে এ কমিটি পূর্ণাঙ্গ করতে বলা হয়েছে।  

নেতার কেলেঙ্কারি

সাভার উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. শাহাদাত হোসেন খানের একটি অপ্রীতিকর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছিল। বিষয়টি নিয়ে বেশ কয়েকদিন ফেসবুক আলোচিত ছিল। এনিয়ে বিভিন্ন গণমাধ্যমের নানাভাবে সংবাদ প্রকাশিত হয়েছে। বছরের শেষ দিকে ব্যাপক আলোচনায় ছিলেন এ নেতা।  

গাংচিল বাহিনী

দীর্ঘ কয়েক বছর পর সাভারে গাংচিল বাহিনীর প্রধানকে দুই সহযোগীসহ আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৪। পরে তাদের সাভার থানায় হস্তান্তর করার পর আদালতে পাঠায় পুলিশ।  

নতুন বছর ২০২১ আসুক সাভারবাসীর জন্য শান্তি, সমৃদ্ধি ও ভালোবাসা নিয়ে এমনটাই প্রত্যাশা এখানকার মানুষের৷ 

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।