ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

আনসার আল-ইসলামের সামরিক শাখার ২ সদস্যসহ আটক ৬

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
আনসার আল-ইসলামের সামরিক শাখার ২ সদস্যসহ আটক ৬

ঢাকা: রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ধারাবাহিক অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামের সামরিক শাখার দুইজনসহ ৬ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)।

আটকরা হলেন- মো. শাকিল ইসলাম (১৯), মো. আশিকুর রহমান (১৮), আবু মো. ওবায়দুল্লাহ (১৭), মো.তৌকির হোসেন (১৪), আরাফাত হোসেন নাঈম (১৯) ও আফসানুর রহমান রুবেল (৩১)।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) র‌্যাব-৪ এর সহকারী পরিচালক এএসপি মো.জিয়াউর রহমান চৌধুরী জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যা থেকে বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ভোর পর্যন্ত ঢাকা, নারায়নগঞ্জ, ময়মনসিংহ, সিরাজগঞ্জ ও রাজশাহীতে অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের উগ্রবাদী বই, লিফলেটসহ ব্যাগ ও মোবাইল ফোন জব্দ করা হয়।

সংগঠনটির সামরিক শাখার দুই সদস্য মো.শাকিল ইসলাম ও মো.আশিকুর রহমানকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তিনি জানান, তারা গোপনে অন্যদের সংগঠনে যোগ দেওয়ার জন্য উদ্ধুদ্ধকরণের জন্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলো। এছাড়া সংগঠনটির হয়ে বোমা তৈরির কাজ করতেন তারা। তাদের কাছ থেকে বোমা তৈরির ম্যানুয়াল পাওয়া গেছে। বোমা তৈরি সরঞ্জাম কেনার সময় তাদের রাজধানীর কল্যাণপুর থেকে আটক করা হয়।

আটক বাকি চারজনকে জিজ্ঞাসাবাদের ভিত্তিতে জানা যায়, তারা গোপন বৈঠকের পাশাপাশি বন্ধুত্ব তৈরি করে নতুন সদস্য সংগ্রহ করে আসছিলো। তার সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী পোস্ট, ভিডিও আপলোড করে এ কার্যক্রম চালাতো।

আটকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন এবং তাদের অন্যান্য সহোযোগীদের আটক করতে র‌্যাব-৪ এর গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে বলেও জানান এএসপি জিয়াউর রহমান চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
পিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।