ঢাকা, সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০, ২৯ মে ২০২৩, ০৯ জিলকদ ১৪৪৪

জাতীয়

জাতীয় পিঠা উৎসবের সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক!

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
জাতীয় পিঠা উৎসবের সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক! জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সংবাদ সম্মেলন

ঢাকা: আগামী ৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ১৫তম জাতীয় পিঠা উৎসব। জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে ১০ দিনব্যাপী এই উৎসব অনুষ্ঠিত হবে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে।

উৎসবের পৃষ্ঠপোষকতায় রয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। রাজধানী ঢাকা ছাড়াও আরও চারটি বিভাগে একযোগে অনুষ্ঠিত হবে এবারের পিঠা উৎসব।

সোমবার (৩ জানুয়ারি) দুপুর ১২টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এই উৎসবের বিস্তারিত তুলে ধরে সংবাদ সম্মেলনের আয়োজন করে জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ। সেই সংবাদ সম্মেলনে সাংবাদিক উপস্থিত ছিলেন মাত্র একজন। আয়োজনে বাংলানিউজটোয়েন্টিফোর.কম ছাড়া অন্য কোনো গণমাধ্যমের প্রতিনিধি দেখা যায়নি।

সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন পঞ্চদশ জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব খন্দকার শাহ আলম। সভাপতিত্ব করেন বিশিষ্ট নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ। এ সময় উৎসব উদযাপন পরিষদের অন্যান্য সদস্য এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির পদস্থরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে প্রশ্ন তোলা হয়—সংবাদ সম্মেলনে মাত্র একজন সাংবাদিক। আয়োজন শুরুও হয়নি সঠিক সময়ে। অথচ এটি একটি জাতীয় উৎসব এবং শিল্পকলা একাডেমি ও সংস্কৃতি মন্ত্রণালয় সম্পৃক্ত। শিল্পকলা একাডেমির জনসংযোগ বিভাগও আয়োজন শুরুর আগ মুহূর্তে জানিয়েছে, এই সংবাদ সম্মেলনের বিষয়ে তারা কিছু জানে না। এমন সমন্বয়হীনতা কেন?

প্রশ্নের জবাবে উৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব খন্দকার শাহ আলম বলেন, গণমাধ্যমকে আমন্ত্রণ জানানোর দায়িত্বটা বাংলাদেশ শিল্পকলা একাডেমি পালন করে। এবার আসলে কোনো কারণে আমাদের একটা গ্যাপ হয়েছে। তবে এর আগের মিটিংয়ে শিল্পকলা একাডেমির মহাপরিচালক নিজে ছিলেন এবং আরও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আমি দুঃখিত যে, পরবর্তীতে আমারও জনসংযোগ বিভাগের সঙ্গে যোগাযোগ করা হয়ে ওঠেনি। আমি সর্বশেষ গতকাল রাত ৮টার দিকে একটি খসড়া তৈরি করে যে কয়েকজনের কাছে পাঠানো সম্ভব, তা পাঠিয়েছি। আর ভেবেছিলাম যে, শিল্পকলা একাডেমি হয়তো পাঠাবে। এরপর আসলে সেই সময়ে সুযোগটা ছিল না যোগাযোগ করার।

এ বিষয়ে শিল্পকলা একাডেমির জনসংযোগ বিভাগ জানায়, সংবাদ সম্মেলনের অল্প কিছুক্ষণ আগেই তারা জানতে পেরেছেন বিষয়টি। উৎসব উদযাপন পরিষদের প্রচার কমিটিরও একটি দায়িত্ব আছে। তারাও এ বিষয়ে কোনো যোগাযোগ করেনি। এখানে তো পরিষদের একটি দায়িত্ব আছে। আমাদের কাছে সহযোগিতা চাইলে আমরা অবশ্যয় করতাম। এই জায়গাটিতে একটি সমন্বয়হীনতা আমার কাছে মনে হয়েছে।

সংবাদ সম্মেলনের সভাপতি দেবপ্রসাদ দেবনাথ বলেন, এখানে আমরা এরকম সংবাদ সম্মেলন অনেক করেছি। কিন্তু এমন কখনো দেখিনি। এমনটা আসলে হওয়ার কথা ছিল না। এই দায় আসলে আমরা কেউই এড়াতে পারবো না। শিল্পকলা একাডেমি না, আমরাও না, কেউ না। এটা হওয়া উচিত ছিল না। ভুল স্বীকার করতেই হবে। এটা শিল্পকলা একাডেমির ভুল, উদযাপন পরিষদের ভুল, আমাদের ভুল। কোনো সাংস্কৃতিক অনুষ্ঠানেই এমনটা হয় না। আমরা আসলে এই দায় এড়াতে পারবো না। তবে ভবিষ্যতে যেন এমনটি আর না হয়, আমরা সে বিষয়ে আরও তৎপর থাকবো।

শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম বলেন, শিল্পকলা একাডেমির পক্ষ থেকে আমি বলছি, আমরা তো সারাবছরই প্রোগ্রাম করে থাকি। যে কোনো একটা প্রোগ্রাম করতে গেলে সাংবাদিকদের বলতে হয়, তাদের জানাতে হয়। পুরো দেশকে জানাতে হলে গণমাধ্যমের মাধ্যমেই জানাতে হবে। সেক্ষেত্রে আমাদের সবার একটু হয়তো গ্যাপ হয়ে গেছে। এটা ইচ্ছাকৃতভাবে করা ভুল না। আর এটা বলবো যে, উদযাপন পরিষদ করেনি কেন বা একাডেমির জনসংযোগ বিভাগ করেনি কেন, এটা আসলে একটু কমিউনিকেশন গ্যাপের কারণেই এমনটা হয়ে গেছে।

পঞ্চদশ এই উৎসবে পৌষের কনকনে শীতে পিঠার পসরা সাজিয়ে বসবেন দেশের বিভিন্ন অঞ্চলের পিঠা শিল্পীরা। উৎসবে ৫০টিরও অধিক স্টলে বিভিন্ন অঞ্চলের অনন্য প্রতিভাধর শিল্পীরা তৈরি করবেন শত রকমের পিঠা। আগামী ৫ জানুয়ারি বিকেলে উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় মঞ্চসারথি আতাউর রহমান, নাট্যজন রামেন্দু মজুমদার, নৃত্যগুরু আমানুল হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, ম হামিদসহ বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন। আয়োজনে সভাপতিত্ব করবেন পঞ্চদশ জাতীয় পিঠা উৎসব পরিষদের আহ্বায়ক এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২২
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa