ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

জাতীয়

মেহেরপুরে মৃদু শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ১০.৪ ডিগ্রি

জুলফিকার আলী কানন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
মেহেরপুরে মৃদু শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ১০.৪ ডিগ্রি ছবি: বাংলানিউজ

মেহেরপুর: চারদিন ধরে মেহেরপুরে দ্বিতীয় দফায় শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হাড় কাঁপানো শীতে শুধু মানুষই নয়, জবুথবু হয়ে পড়েছে সব প্রাণীকুল।

বিশেষ করে খেটে খাওয়া মানুষগুলো পড়েছে বিপদে। তীব্র ঠান্ডা আর শীতে ছিন্নমূল মানুষের দুর্ভোগের সীমা নেই। এতে সমস্যায় পড়েছেন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, শিশু ও বয়স্করা।

প্রতিদিনই হাসপাতালে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা বাড়ছে। মেহেরপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল গাংনী ও মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কয়েকদিনে বেড়েছে রোগীর সংখ্যা।

মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার রফিকুল ইসলাম বলেন, ঠান্ডা জণিত কারণে হাসপাতালের ইনডোর এবং আউটডোরে প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। শিশু ও বয়স্ক রোগীরা বেশি ঠান্ডাজনিত রোগে ভুগছেন। প্রতিদিনই ৪-৫ শ’ রোগী চিকিৎসা নিচ্ছেন।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল ইসলাম বলেন, বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল সাড়ে ৮ টায় মেহেরপুর অঞ্চলে ১০.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দুই দিন যাবৎ তাপমাত্রা প্রায় অপরবির্তিত রয়েছে।

উত্তরের ঠান্ডা বাতাস ও মাঝারি কুয়াশা বিরাজ করায় বেলা ১২ টা পর্যন্ত সূর্যের মুখ দেখা যাচ্ছেনা কোথাও। প্রধান প্রধান সড়কগুলোতে বাস, ট্রাক, মাইক্রোবাসসহ যানবাহনগুলো দিনের বেলাতেও হেড লাইট জ্বালিয়ে চলছে।

মেহেরপুর ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অফিসার লিয়াকত আলী বলেন, শীত শুরু হওয়ার পর মেহেরপুর জেলায় সরকারিভাবে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৯ হাজার ৪০০ কম্বল এসে পৌঁছেছে। এছাড়া শীত বস্ত্র কেনার জন্য ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থা মন্ত্রণালয় থেকে প্রায় ২২ লাখ নগদ টাকা পাওয়া গেছে। ওই টাকা থেকে ইতোমধ্যে কিছু শীতবস্ত্র কেনা হয়েছে। বাকী টাকা দিয়ে শীত বস্ত্র কেনা প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে দুটি পৌরসভা ও ১৮ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের মাধ্যমে গরীব অসহায় ছিন্নমূল মানুষের মাঝে সেগুলো বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa