ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

জাতীয়

২ মাস পর জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
২ মাস পর জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক ফাইল ছবি

রাজবাড়ী: নাব্যতা সংকটের কারণে দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর রাজবাড়ীর ধাওয়াপাড়া জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুটে পুনরায় ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সড়ক ও জনপথ (সওজ) বিভাগ রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন।

এর আগে সোমবার (৩ জানুয়ারি) সকাল থেকে ফেরি চলাচল শুরু হয়।  

জানা গেছে, নদীপথে রাজবাড়ীর সঙ্গে পাবনার যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে জৌকুড়া-নাজিরগঞ্জ রুট। এ রুটের ফেরি সার্ভিস সওজ রাজবাড়ীর আওতায় পরিচালিত হয়। প্রতিদিন এ রুট দিয়ে যাত্রীবাহী পরিবহনের পাশাপাশি ছোট গাড়ি, পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান পারাপার হয়ে থাকে। পাশাপাশি ছোট লঞ্চ ও ইঞ্জিন চালিত নৌকায়ও যাত্রী পারাপার করা হয়ে থাকে। কিন্তু নাব্যতা সংকটের কারণে গত বছরের ০১ নভেম্বর থেকে এ নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটের নাব্যতা ফিরিয়ে আনতে ও ঘাট স্থানান্তর করার কাজ শুরু করে সওজ। কাজ শেষ হওয়ায় দীর্ঘ দুই মাস পর ৩ জানুয়ারি থেকে স্বাভাবিক হয় ফেরি চলাচল।

সওজ রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান জানান, জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটটি রাজবাড়ীর সঙ্গে পাবনার যোগাযোগ মাধ্যমটিকে সহজ করেছে। গত বছরের নভেম্বরে পদ্মায় পানি কমে যাওয়ায় এ নৌরুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছিল।  

তিনি আরও জানান, বর্তমানে জৌকুড়া প্রান্তে বিকল্প অ্যাপ্রোচ সড়ক নির্মাণ করা হয়েছে। যে কারণে গত ৩ জানুয়ারি থেকে পরিক্ষামূলকভাবে পুনরায় ফেরি চলাচল শুরু করা হয়েছে। এই আঞ্চলিক মহাসড়ক রুটে চলাচলকারী সব যানবাহনকে এ নৌরুট ব্যবহার করার জন্য অনুরোধ করা হচ্ছে। নৌরুটটি দিয়ে বর্তমানে নিয়মিত চলাচল করছে দু’টি ফেরি।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa